চাঁদপুর। মঙ্গলবার ৪ সেপ্টেম্বর ২০১৮। ২০ ভাদ্র ১৪২৫। ২৩ জিলহজ ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস







৪১-সূরা হা-মীম আস্সাজদাহ,

৫৪ আয়াত, ৬ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

০১। হা-মীম।

০২। এটা দয়াময়, পরম দয়ালুর নিকট হতে অবতীর্ণ।

০৩। এটা (এমন) এক কিতাব, বিশদভাবে বর্ণনা করা হয়েছে এর আয়াতসমূহ, আরবী ভাষায় কুরআন-রূপে জ্ঞানী সম্প্রদায়ের জন্যে।

০৪। সুসংবাদদাতা ও সতর্ককারীরূপে; কিন্তু তাদের অধিকাংশই বিমুখ হয়েছে। সুতরাং তারা শুনবে না।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন



 


শিক্ষা ও বুদ্ধি সদা সর্বদাই আশীর্বাদ।

 -জন. এ. শেড।


মজুরের গায়ের ঘাম শুকাবার আগেই তার মজুরি দিয়ে দাও।



 


ফটো গ্যালারি
সম্পাদকীয়
০৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আলোকিত সমাজ বিনির্মাণ একটি স্বপ্নের কর্মযজ্ঞ এবং ধারাবাহিক প্রক্রিয়া। যুক্তির নিরন্তর চর্চা এবং বিতর্কশিল্পের উদ্যমী প্রসার আলোকিত সমাজ বিনির্মাণের কার্যকর হাতিয়ার। তৃণমূল প্রজন্মের কাছে বিতর্কের নান্দনিকতাকে পেঁৗছে দিতে এবং জেলাব্যাপী বিতর্ক শিল্পের কাঙ্ক্ষিত বিপ্লবের মাধ্যমে সমাজকে আলোকায়িত করে তুলতে পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার মহামঞ্চ যেনো এক পরশ-পাথর। এ আয়োজনের জাগরণী প্রভায় আজ আলোকিত হয়ে উঠেছে ইলিশের বাড়ি চাঁদপুরের বিতর্ক-অঙ্গন।



এ বছর পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা অতিক্রম করে চলেছে গৌরবের এক দশক। শীর্ণা পাহাড়ি নদীর মতো এ পথচলা কালের অকৃপণ ধারাবাহিকতায় আজ বেগে ও বিস্তারে হয়ে উঠেছে মহানদী। যাত্রার মধ্যগগনে তাই আমাদের সুদৃঢ় উচ্চারণ 'যুক্তিতে বেঁধেছি ঘর/বিতর্কের দশ বছর।' প্রতি বছরের বিতর্ক আয়োজনকে বুকে ধারণ করে কলমুখর হয়ে ওঠে বিশেষ মুখপত্র 'বিতর্কায়ন'। প্রান্তিক পর্ব হতে উল্লাস পর্বের প্রতিটি আয়োজন সমৃদ্ধ হয়ে ওঠে 'বিতর্কায়ন'-এর সাদা-কালো হরফে। প্রতিটি পর্বের 'বিতর্কায়ন'ই গ্রান্থিক প্রকাশনারূপে সমষ্টিবদ্ধ হয়ে অবয়ব পায় বার্ষিক প্রকাশনারূপে।



'বিতর্কায়ন' বিতর্কপ্রেমী ও বিতর্ক বিষয়ক লিখিয়েদের এক নিরাপদ ভিত্তিভূমি। যারা নিরন্তর বিতর্ক নিয়ে ভাবেন ও বিতর্ক বিষয়ে চর্চা করেন তাদের জন্যে 'বিতর্কায়ন' মনের খোলা জানালার মতো। যাদের লেখায় বিভিন্ন পর্বের 'বিতর্কায়ন' পেয়েছে নিয়মিত অবয়ব, দেখেছে আলোর মুখ, তাদের সবাইকে অকুণ্ঠ কৃতজ্ঞতা। যাঁর নিরন্তর প্রয়াসে এই বিতর্ক প্রতিযোগিতা আজ দশ বছর পার হয়েছে এবং 'বিতর্কায়ন' নিয়মিত আলোক দর্শন করেছে, আলোর ফেরিওয়ালা সেই ব্যক্তিত্ব জনাব কাজী শাহাদাতকে 'বিতর্কায়ন'-এর তরফ থেকে অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। 'বিতর্কায়ন' বিশ্বাস করে, তাঁর এ সুকর্ম একদিন আলোকিত সমাজ নির্মিতির মধ্য দিয়ে বরণীয় হবে ইতিহাস-গর্ভে।



সকলকে 'বিতর্কায়ন'-এর পক্ষ হতে শরৎ-শুভেচ্ছা।



 



ডাঃ পীযূষ কান্তি বড়ুয়া



সম্পাদক, 'বিতর্কায়ন'।



 


আজকের পাঠকসংখ্যা
৪৩৩৯৩২
পুরোন সংখ্যা