চাঁদপুর। মঙ্গলবার ৪ সেপ্টেম্বর ২০১৮। ২০ ভাদ্র ১৪২৫। ২৩ জিলহজ ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস







৪১-সূরা হা-মীম আস্সাজদাহ,

৫৪ আয়াত, ৬ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

০১। হা-মীম।

০২। এটা দয়াময়, পরম দয়ালুর নিকট হতে অবতীর্ণ।

০৩। এটা (এমন) এক কিতাব, বিশদভাবে বর্ণনা করা হয়েছে এর আয়াতসমূহ, আরবী ভাষায় কুরআন-রূপে জ্ঞানী সম্প্রদায়ের জন্যে।

০৪। সুসংবাদদাতা ও সতর্ককারীরূপে; কিন্তু তাদের অধিকাংশই বিমুখ হয়েছে। সুতরাং তারা শুনবে না।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন



 


শিক্ষা ও বুদ্ধি সদা সর্বদাই আশীর্বাদ।

 -জন. এ. শেড।


মজুরের গায়ের ঘাম শুকাবার আগেই তার মজুরি দিয়ে দাও।



 


ফটো গ্যালারি
বাণী
০৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


আজকের পৃথিবী যুক্তির পৃথিবী। বাহুবল দিয়ে নয়, যুক্তির বলেই আজ জগৎ জয় করে চলছে মানুষ। নিজের মতামতকে অন্যের কাছে তুলে ধরা ও অন্যকে নিজের কথা দিয়ে প্রভাবিত করতে যুক্তির চর্চা অপরিহার্য। যে সমাজে যুক্তির চর্চা নিরন্তর চলমান, সে সমাজ আদর্শ সমাজ হিসেবে প্রতিষ্ঠা পেতে বাধ্য। দেশ ও সমাজ বিনির্মাণে প্রতিটি স্তরে যুক্তির চর্চা তাই অপরিহার্য। যুক্তিতেই শক্তি, যুক্তিতেই মুক্তি। এই মুক্তি সত্যের, এই মুক্তি মননের।



যুক্তি চর্চার এক সমৃদ্ধ ও কার্যকর শিল্প হচ্ছে বিতর্ক। মানসম্মত বিতর্ক চর্চাই পারে সঠিক ও স্বচ্ছ যুক্তির শক্তিতে সমাজকে আলোকিত করতে। আলোকিত সমাজ গঠন করতে না পারলে সভ্যতার সকল আয়োজনই বৃথা। বিতর্কের ইতিহাস অনেক প্রাচীন। জ্ঞান-বিজ্ঞানের প্রভূত উন্নতিতে বিতর্ক শিল্পের অবদান অনস্বীকার্য ও অপরিহার্য। দার্শনিক সক্রেটিস হতে শুরু করে প্রাচীন সকল মনীষীই জ্ঞান চর্চায় বিতর্কের গুরুত্ব অনুধাবন করেছিলেন প্রাজ্ঞতার আলোয় উদ্ভাসিত হয়ে।



ইলিশের বাড়ি চাঁদপুরে জেলাব্যাপী বৃহৎ পরিসরে বিগত দশ বছর ধরে চলমান বিতর্ক প্রতিযোগিতার আয়োজন সত্যিকার অর্থেই একটি মহৎ কর্মযজ্ঞ। এই কর্মযজ্ঞটি নিঃসন্দেহে এ জেলার একটি ব্র্যান্ডে পরিণত হয়েছে ইতোমধ্যে। এই বছর দশক পূর্তির আয়োজনে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা অন্তর্ভুক্ত হওয়ায় এই আয়োজনের বিস্তৃতি ও গভীরতা অনেক বৃদ্ধি পেয়েছে। আমি পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতার দশম বছরের সমাপনী আয়োজন উপলক্ষে প্রকাশিত স্মারক-গ্রন্থ 'বিতর্কায়ন'-এর সার্বিক সাফল্য কামনা করি। নতুন বিতার্কিক তৈরির সূতিকাগার 'পাঞ্জেরী-চাঁদপুর কণ্ঠ বিতর্ক প্রতিযোগিতা'র উত্তরোত্তর শ্রীবৃদ্ধি হোক-এই হোক আমাদের মঙ্গল অভিপ্রায়।



মোঃ মাজেদুর রহমান খান



জেলা প্রশাসক, চাঁদপুর।



 


আজকের পাঠকসংখ্যা
৬৭৬৯৪৭
পুরোন সংখ্যা