চাঁদপুর। শনিবার ১৯ আগস্ট ২০১৭। ৪ ভাদ্র ১৪২৪। ২৫ জিলকদ ১৪৩৮

বিজ্ঞাপন দিন

বিজ্ঞাপন দিন

সর্বশেষ খবর :

  • --
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৯-সূরা আনকাবূত


৬৯ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৩৩। এবং যখন আমার প্রেরিত ফিরিশতাগণ লূতের নিকট আসিল, তখন তাহাদের জন্য সে বিষন্ন হইয়া পড়িল এবং নিজকে তাহাদের রক্ষায় অসমর্থ মনে করি। উহারা বলিল, ‘ভয় করিও না, দুঃখও করিও না; আমরা তোমাকে ও তোমার পরিবারবর্গকে রক্ষা করিব, তোমার স্ত্রী ব্যতীত; সে তো পশ্চাতে অবস্থানকারীদের অন্তর্ভুক্ত;


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

বিপদকে বিপদ দিয়েই অতিক্রম করা যায়।



-টমাস ফুলার।



যে নামাজে হৃদয় নম্র হয় না, সে নামাজ খোদার নিকট নামাজ বলিয়াই গণ্য হয় না।


 

ফটো গ্যালারি
বাণী
১৯ আগস্ট, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

বিতর্ক একদিকে যেমন যুক্তি ও জ্ঞানশিক্ষা দেয় তেমনি অন্যদিকে শিষ্টাচার ও পরিস্থিতি মোকাবেলার দক্ষতাও তৈরি করে দেয়। হারজিৎ মানতে শেখাটা বিতর্কের শিষ্টতা। বিজ্ঞ বিচারকম-লীর বিচারকার্যে আস্থা রাখতে না পারলে কোনো মঞ্চেই বিতার্কিক তার দক্ষতা প্রদর্শন করতে পারবে না। বিতার্কিক যে দৃষ্টিভঙ্গি থেকে তার বক্তব্য উপস্থাপন করে তা বিজ্ঞ বিচারকের বিশ্লেষণে গ্রহণযোগ্য না হলেই তৈরি হয় আবেগীয় সংশয়, তৈরি হয় অশ্রু সম্পাতের চটুল কর্ম। বিতার্কিক মানে কেবল প্রতিযোগী নয়। বিতার্কিক মানে কেবল জয়-পরাজয়ের কুশীলব নয়। একজন বিতার্কিক মানেই স্বচ্ছ দৃষ্টিতে, গভীর চিন্তায় এবং যুক্তির প্রজ্ঞায় জগৎ দর্শনের শিল্পবীর। শিল্পের হার হয় না বা শিল্পী হারে না। একজন বিতার্কিক যে সময়টুকু বিতর্ক প্রদর্শন করেন কেবল সেই সময়টুকুর মূল্যায়নই মূলত ফলাফল। এই ফলাফল একজন বিতার্কিকের সামগ্রিক মূল্যায়ন নয়। অপরের জয়কে মেনে নিতে শেখা, নিজের হারকে বিশ্লেষণ করা এসবই বিতর্কের শিক্ষা। বিতার্কিক কেবল নিজের জয়কে মানবেন আর হারকে আবেগীয় বহিঃপ্রকাশে প্রশ্নবিদ্ধ করবেন -এটা একদেশদর্শিতা।

আজকের পাঠকসংখ্যা
১৩৫৯৪১
পুরোন সংখ্যা