চাঁদপুর, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০
jibon dip
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৫৩-সূরা নাজম


৬২ আয়াত, ৩ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৩২। উহারাই বিরত থাকে গুরুতর পাপ ও অশ্লীল কার্য হইতে, ছোটখাট অপরাধ করিলেও। তোমার প্রতিপালকের ক্ষমা অপরিসীম ; আল্লাহ তোমাদের সম্পর্কে সম্যক অবগত, যখন তিনি তোমাদিগকে সৃষ্টি করিয়াছিলেন মৃত্তিকা হইতে এবং যখন তোমরা মাতৃগর্ভে ভ্রূণরূপে ছিলে। অতএব তোমরা আত্ম-প্রশংসা করিও না, তিনিই সম্যক জানেন মুত্তাকী কে।


 


assets/data_files/web

মনের যাতনা দেহের যাতনার চেয়ে বেশি। -উইলিয়াম হ্যাজলিট।


 


ন্যায়পরায়ণ বিজ্ঞ নরপতি আল্লাহর শ্রেষ্ঠ দান এবং অসৎ মূর্খ নরপতি তার নিকৃষ্ট দান।


 


ফটো গ্যালারি
বুদ্ধিবৃত্তিক চর্চায় চাঁদপুর কণ্ঠের অবদান অনেক
শহীদ উল্লাহ মাস্টার
১৭ জুন, ২০১৯ ০৩:১৫:২৪
প্রিন্টঅ-অ+




১৭ জুন ২০১৯ খ্রিস্টাব্দ। চাঁদপুর কণ্ঠের ২৫ তম প্রতিষ্ঠাবার্ষিকী। মনে হয় এই তো সেদিন। দেখতে দেখতে পঁচিশ বছর পেরিয়ে ছাব্বিশে পদার্পণ। চাঁদপুর কণ্ঠ চাঁদপুর জেলার সর্বপ্রথম সরকারি বিজ্ঞাপন তালিকাভুক্ত পত্রিকা।

সেই যে শুরু হলো, ধীরে এবং সতর্ক পদক্ষেপে জ্ঞান-বিজ্ঞান, ধর্ম-কর্ম-গণতন্ত্র, মানুষের অধিকার ও সমাজের জঞ্জাল, মুক্তচিন্তা ইত্যাদি সকল ক্ষেত্রে অনির্বচনীয় অবদান রেখে চলেছে আজও। সৃষ্টিশীলতার মাধ্যমে লেখক, কবি, প্রাবন্ধিক, চাঁদপুরের ইতিহাস-ঐতিহ্য বিষয়ক রচয়িতার জন্ম দিয়েছে।

স্বাধীনতা পূর্বকালে চাঁদপুরের মহকুমা প্রশাসন ও এস.ডি.ও. সালাউদ্দিন আহমেদের পৃষ্ঠপোষকতায় ‘অন্যগ্রাম’ নামে মাসিক পত্রিকাটির অবদান তুলনীয়। সাড়া জাগানো ঐ পত্রিকাটি অনেক জ্ঞানমূলক প্রবন্ধ, কবি ও লেখক সৃষ্টি করেছিলো। কবি মোঃ ইদ্রিছ মিয়া ও প্রাবন্ধিক সরোজকুমার সরকারের হাতে ‘অন্যগ্রাম’-এর সৃষ্টি।

চাঁদপুর কণ্ঠ এখন দেশে-বিদেশে এমনকি পৃথিবীর সর্বত্র প্রবাসী চাঁদপুরবাসীদের প্রতিদিনের খোরাক।

নতুন প্রজন্মের অনেক বিতার্কিক তথা যুক্তিবাদী সৃষ্টিতে বিশেষ করে ছাত্র-ছাত্রীদের মাঝে বুদ্ধিবৃত্তিক চর্চায় চাঁদপুর কণ্ঠের রয়েছে অনেক অবদান। শুরু থেকেই আমি এ পত্রিকার একজন নিয়মিত পাঠক। একদিন পত্রিকা না পেলে সময় কাটে না, মির্জা জাকির, হাসান খান মিসুকে বিরক্ত করি।

জীবন-জগৎ, চাঁদপুরের সার্বিক আবহ, রাজনীতি, সমাজনীতি, শিক্ষার বিকাশ, বিজ্ঞান, সাহিত্য, দর্শনসহ সকল কিছু ধারণ করে বলেই আমি এ পত্রিকার একজন ভক্ত পাঠক।

আমার প্রিয়, একমাত্র প্রিয় পত্রিকা চাঁদপুর কন্ঠ। আমি এটির উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করি। আমার দৃঢ় বিশ্বাস, অচিরেই পত্রিকাটি জাতীয় দৈনিকে পরিণত হবে।

লেখক : শহীদ উল্লাহ মাস্টার, সহ-সভাপতি, চাঁদপুর জেলা আওয়ামী লীগ; সভাপতি, গভার্নিং বডি, বাবুরহাট উচ্চ বিদ্যালয় ও কলেজ।

 


আজকের পাঠকসংখ্যা
১৭২৬১৬
পুরোন সংখ্যা