চাঁদপুর, রোববার ৫ জানুয়ারি ২০২০, ২১ পৌষ ১৪২৬, ৮ জমাদিউল আউয়াল ১৪৪১
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরে আরো ১২ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ১৫৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৬০-সূরা মুমতাহিনা


১৩ আয়াত, ২ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


৮। দীনের ব্যাপারে যাহারা তোমাদের বিরুদ্ধে যুদ্ধ করে নাই এবং তোমাদিগকে স্বদেশ হইতে বহিষ্কার করে নাই তাহাদের প্রতি মহানুভবতা প্রদর্শন ও ন্যায় বিচার করিতে আল্লাহ তোমাদিগকে নিষেধ করেন না। আল্লাহ তো ন্যায়পরায়ণদিগকে ভালোবাসেন।


 


 


ভীতুরাই বেশিরভাগ ক্ষেত্রে পাপে জড়িয়ে পড়ে। -উলিভার হারফোড।


 


 


পিতার আনন্দে খোদার আনন্দ এবং পিতার অসন্তুষ্টিতে খোদার অসন্তুষ্টি।


 


 


 


ফটো গ্যালারি
মতলবে উত্তরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা
কৃষিকণ্ঠ প্রতিবেদক
০৫ জানুয়ারি, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মতলব উত্তর এবার উপজেলায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা দেখা দিয়েছে। চারদিকে সরিষার ক্ষেত যেনো বাতাসে দুলছে। ফলে কৃষকের মুখে হাাসির ঝিলিক দেখা গেছে।



সূত্র জানায়, উপজেলায় ১৪টি ইউনিয়নসহ পৌর এলাকায় কৃষকরা সরিষার চাষ করেছে। এবারে অভাবনীয় সাফল্যের আশায় বুক বেঁধেছেন তারা। সরিষা ক্ষেতে চাষিদের চোখে মুখে যেন আনন্দের হাঁসি। বাগাবাড়ি ও এখলাসপুর গ্রামের সরিষা চাষি রবিউল ইসলাম জানান, এবারে ভালো ফলনের সম্ভাবনা রয়েছে। এটি আমার জমির দ্বিতীয় ফসল। এর আগে জমিতে অন্য ফসল ছিলো। সরিষা উঠার পর ধান চাষ করবো। সুজাতপুর ইউনিয়নের সরিষা চাষি আলমগীর হোসেন জানান, ৭৫ শতক জমিতে সরিষার চাষ করেছি। আশা করছি ফলন ভালো হবে এবং ভালো লাভ হবে। তবে সরিষার ফলনে দৃষ্টি যেন জুড়িয়ে যায়। লূধুয়া গ্রামের কৃষক আজাহার আলী জানান, শীতে সরিষা চাষে কোন সমস্যা হয়নি। প্রতি বিঘায় ৬ থেকে ৭ মণ সরিষা উঠতে পারে।



মতলব উত্তর উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তর জানান, এ মৌসুমে উপজেলাতে বারি সরিষা জাত ১৪ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তার মধ্যে ১৪শ' ৫২ হেক্টর জমিতে চাষ হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ হাজার মেট্রিক টন। সরিষা একটি লাভজনক ফসল, কৃষকরা সরিষা চাষে সফলতাও পেয়েছে এ জন্যে কৃষকদের সবসময় আমাদের পক্ষ থেকে সহযোগিতা করা হচ্ছে।



 



 



 


আজকের পাঠকসংখ্যা
৫৪৫৪৮
পুরোন সংখ্যা