চাঁদপুর। বুধবার ২০ সেপ্টেম্বর ২০১৭। ৫ আশ্বিন ১৪২৪। ২৮ জ‌িলহজ ১৪৩৮
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ আরো ৯ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২১৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৯-সূরা আনকাবূত


৬৯ আয়াত, ৭ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৬৩। যদি তুমি উহাদিগকে জিজ্ঞাসা কর, আকাশ হইতে বারি বর্ষণ করিয়া কে ভূমিকে সঞ্জীবিত করেন। উহার মৃত্যুর পর উহারা অবশ্যই বলিবে, ‘আল্লাহ’। বল, ‘সমস্ত প্রশংসা আল্লাহরই’। কিন্তু উহাদের অধিকাংশই ইহা অনুধাবন করে না। 


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 

গৃহের শান্তি স্বর্গের শান্তির চেয়ে কম নয়।                       -গোল্ড স্মিথ।


যার মধ্যে বিনয় ও দয়া নেই সে সকল ভালো গুণাবলী হতে বঞ্চিত।


ফটো গ্যালারি
উন্নতমানের বীজ প্রযুক্তি ও উৎপাদন সংরক্ষণ প্রশিক্ষণ
কৃষিকণ্ঠ প্রতিবেদক
২০ সেপ্টেম্বর, ২০১৭ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (২য় পর্যায়, ১ম সংশোধিত)-এর ২০১৭-১৮ অর্থ বছরের বীজ প্রযুক্তি বিষয়ক প্রশিক্ষণ গত ২ আগস্ট বৃহস্পতিবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামার বাড়ি ঢাকা-এর আয়োজনে উপ-সহকারী কৃষি কর্মকর্তা, বীজ ব্যবসায়ী ও এনজিও প্রতিনিধির অংশগ্রহণে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চলের প্রশিক্ষণ হলে অনুষ্ঠিত হয়।

দেশের মাটি পলি সমৃদ্ধ, যা কৃষিকাজের জন্য অধিক উপযোগী। অধিকাংশ মানুষ জীবিকা নির্বাহের জন্য কৃষির সাথে সম্পৃক্ত। এক সময় এদেশের অর্থনীতিতে কৃষি খাতের অবদান ছিল ৮০ শতাংশ। এখনো মানুষের প্রধান মৌলিক চাহিদা খাদ্যের জোগান দিয়ে থাকে। এছাড়া সকল শিল্পভিত্তিক খাত সমূহ প্রয়োজনীয় কাঁচামাল কৃষিখাত হতে সংগ্রহ করে।

বর্তমানে এদেশের জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি কৃষি জমি হ্রাস পাচ্ছে। এ জন্য কৃষি গবেষণার ওপর সরকারের পাশাপাশি আমাদের সকলের আরো জোর দিতে হবে। উৎপাদন চাহিদা তুলনায় বাজারে চালের দাম হরহামেশাই বাড়তে থাকে। আর এর সুফল ভোগ করে অসাধু ব্যবসায়ীরা। তাই কৃষি প্রধান আমাদের বাংলাদেশ খাদ্য ও পুষ্টির চাহিদা মিটানোর জন্য এবং কৃষক যেন নিজেই নিজের বীজ উৎপাদন করে ফসল উৎপাদন করে ফসল উৎপাদনে সক্ষম হয়। এ বিষয়ে কৃষকদের উৎসাহিত করা এ প্রশিক্ষণের উদ্দেশ্য।

প্রশিক্ষণে প্রধান অতিথি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কুমিল্লা অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ যুগল পদ দে। তিনি তাঁর বক্তব্যে বলেন, কৃষক জাতির মেরুদ-। তাই কৃষি বান্ধব সরকার কৃষকদের ভাগ্য উন্নয়নের জন্য কৃষি বিভাগের মাধ্যমে প্রতিনিয়ত কৃষির আধুনিক প্রযুক্তি সম্পর্কে কৃষকদের অবহিত করতে হবে। যে কারণে বাংলাদেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এছাড়া জেলা উপজেলার জনগণের প্রতিনিধি চেয়ারম্যানদের অবহিত করতে হবে যাতে কোন কৃষি জমির উপর বাড়ি বা ব্যবসা প্রতিষ্ঠান গড়ে না উঠে।

দিনব্যাপী এ প্রশিক্ষণে ৬০ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণে বিশেষ অতিথি ও প্রশিক্ষক হিসেবে ছিলেন কৃষিবিদ সুরজিত সাহা রায়, উপ-প্রকল্প পরিচালক, চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (২য় পর্যায়, ১ম সংশোধিত) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামার বাড়ি, ঢাকা। কৃষিবিদ মোঃ ইউসুফ ভূঞা, জেলা বীজ প্রত্যায়ন অফিসার, বীজ প্রত্যায়ন এজেন্সি, কুমিল্লা কৃষিবিদ ড. শাহবুবুর রহমান, চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিতরণ প্রকল্প (২য় পর্যায়, ১ম সংশোধিত) কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, খামার বাড়ি, ঢাকা।

চাঁদপুর জেলার সদর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা নরেশ চন্দ্র দাস, দুলাল চন্দ্র দাস, তাপস কুমার দাস, মোঃ আজিজুল হক, মতলব (উঃ) উপজেলার মোঃ সালাউদ্দিন, মোঃ শরীফুল ইসলাম, মতলব (দঃ) উপজেলার উত্তম দাস দেওয়ান, হেলাল উদ্দিন, রাধা কৃষ্ণ দাস, হাজীগঞ্জ উপজেলার মোঃ শফিকুল ইসলাম ঢালী, মোঃ জসিম উদ্দিন, মোঃ জাকারিয়া, শাহরাস্তি উপজেলার মোঃ শাহজাহান মিয়াজী, মোঃ রাকিব হোসেন, কচুয়া উপজেলার মোঃ শাহাদাত হোসেন রিপন, মোঃ ছালেহ আকরাম, ফরিদগঞ্জ উপজেলার মোঃ ইমাম হোসেন, মোঃ সাইফুল ইসলাম, হাইমচর উপজেলার মোঃ সোয়াইব হোসেন, মোঃ শাহ পরান, চাঁদপুর সদর উপজেলার বিএডিসির সার ও বীজ ডিলার বাঘড়া বাজারস্থ মেসার্স পাটওয়ারী এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী মোঃ আলমগীর হোসেন পাটওয়ারী, এনজিও প্রতিনিধি দিশা এরিয়া ম্যানেজার মোঃ শহিদুল ইসলামসহ কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়ার উপ-সহকারী কৃষি কর্মকর্তা, বীজ ব্যবসায়ী ও এনজিও প্রতিনিধিগণ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।

আজকের পাঠকসংখ্যা
৪৮৫৩০৩
পুরোন সংখ্যা