চাঁদপুর। বুধবার ২৩ নভেম্ববর ২০১৬। ৯ অগ্রহায়ণ ১৪২৩। ২২ সফর ১৪৩৮
jibon dip

সর্বশেষ খবর :

  • -
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৬-সূরা শু’আরা


২২৭ আয়াত, ১১ রুকু, ‘মক্কী’


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


৭৮। যিনি আমাকে সৃষ্টি করিয়াছেন, তিনিই আমাকে পথ প্রদর্শন করেন। 


৭৯। তিনিই আমাকে দান করেন আহার্য ও পানীয়। 


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


কর্মদক্ষতাই মানুষের সর্বাপেক্ষা বড় বন্ধু। 


                               -দাওয়ানি।

দোলনা থেকে কবর পর্যন্ত জ্ঞানচর্চায় নিজেকে উৎসর্গ করো।   


ফটো গ্যালারি
উন্নতমানের ব্রিধান-৪৯ ধান কর্তনের উদ্বোধন
কৃষিকণ্ঠ প্রতিবেদক
২৩ নভেম্বর, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাষী পর্যায়ে উন্নতমানের ধান, গম ও পাট বীজ উৎপাদন সংরক্ষণ এবং বিতরণ প্রকল্পের আওতায় ব্রিধান-৪৯ প্রদর্শনী নমুনা শস্য কর্তন উদ্বোধন করা হয়েছে। গতকাল মঙ্গলবার চাঁদপুর সদর উপজেলার চান্দ্রা ইউনিয়নের (কৃষি বস্নক) বালিয়া পশ্চিম এলাকায় কৃষক তাজুল ইসলাম পাটওয়ারী ধান ক্ষেত এ কর্তন অনুষ্ঠিত হয়।



ধান কর্তন অনুষ্ঠানকল্পে চাঁদপুর সদর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দিল আতিয়া পারভীন বলেন, খাদ্য নিরাপত্তা কর্মসূচির আওতায় কৃষিখাতে উৎপাদন বৃদ্ধি এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশের আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনজনিত সৃষ্ট সমস্যা মোকাবেলার জন্য এলাকাভিত্তিক উপযোগী করে শস্য বিন্যাস তৈরি, পরিবেশবান্ধব টেকসই কৃষি প্রযুক্তি সম্প্রসারণ, কৃষকদের মাঝে সচেতনতামূলক জ্ঞান বৃদ্ধির জন্য নিরলসভাবে প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। কৃষি বিভাগ এই প্রকল্পের আওতায় কৃষকদের প্রশিক্ষণ দিয়ে সংশ্লিষ্ট ফসল চাষের ওপর দক্ষ করে তোলে। এ বছর কৃষকরা প্রশিক্ষণলব্দ জ্ঞান কাজে লাগিয়ে চাঁদপুর সদর উপজেলার কৃষকরা অল্প বয়সের ধানের চারা রোপণ করে। এছাড়া ধানক্ষেতে সঠিক মাত্রায় সার, কীটনাশক প্রয়োগ এবং লোগো ও পার্সিং ব্যবহার করায় ধানের বাম্পার ফলন হয়েছে।



এতে করে অধিক লাভজনক হওয়ায় এলাকার কৃষকরা ব্রিধান-৪৯ চাষের প্রতি আগ্রহী হয়ে উঠছে। এছাড়া ধান কাটার পর একই জমিতে সরিষা চাষ করার সুযোগ রয়েছে। তিনি আরো বলেন, আমাদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে এবং চাষাবাদকে কৃষকের জন্য লাভবান করে তুলতে হবে। এজন্যে অল্প জমিতে একাধিক ফসল চাষসহ অধিক ফলন উৎপাদন নিশ্চিত করতে হবে। এজন্যে তিনি আধুনিক প্রযুক্তি ব্যবহার এবং উন্নত উফশী ধান আবাদে এগিয়ে আসার জন্য সকল কৃষকদের আহবান জানান। বিধান ৪৯'র বাম্পার ফলন চলতি আমন মৌসুমে চাঁদপুরে ব্রিধান ৪৯ এর বাম্পার ফলন এবং কর্ষণ, ঝাড়াই-মাড়াই করে একর প্রতি ৬৬মণ ধান উৎপাদন হয়। কম খরচে ভাল ও বেশি ধান পাওয়ায় এ ধান কৃষকের মুখে হাসি ফুটেছে।



স্থানীয় কৃষকরা জানান, চলতি আমন মৌসুমে কৃষি অফিসের সহযোগিতায় উন্নত জাতের ব্রিধান-৪৯ চাষ করা হয়। চাষকৃত ধান কেটে এবার একর প্রতি ৬৬ মণ ধান পাওয়া গেছে। পূর্বে আমন মৌসুমে দেশীয় জাতের ধান চাষ করে সর্বোচ্চ ৪২ মণ ধান পাওয়া যেত। এবার ধানের এই বাম্পার ফলন হওয়ায় আমরা অধিক লাভবান হবো বলে মনে করছি।



 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ১,৯০,০৫৭ ১,৩০,৪২,৩৪০
সুস্থ ১,০৩,২২৭ ৭৫,৮৮,৫১০
মৃত্যু ২,৪২৪ ৫,৭১, ৬৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৩৭০৭৯২
পুরোন সংখ্যা