চাঁদপুর। বুধবার ২৬ অক্টোবর ২০১৬। ১১ কার্তিক ১৪২৩। ২৪ মহরম ১৪৩৮
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ আরো ৯ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২১৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৬-সূরা শু’আরা’

২২৭ আয়াত, ১১ রুকু, ‘মক্কী’

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



২৪। মূসা বলিল, ‘তিনি আকাশম-লী ও পৃথিবী এবং উহাদের মধ্যবর্তী সমস্ত কিছুর প্রতিপালক, যদি তোমরা নিশ্চিত বিশ্বাসী হও।’

২৫। ফিতর ‘আগুন তাহার পরিষদবর্গকে লক্ষ্য করিয়া বলিল, ‘তোমরা শুনিতেছ তো!’

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


পরিশ্রমী লোকের নিকট সবচেয়ে সুখপ্রদ জিনিস হচ্ছে ঘুম।       

-জন বুলিয়ান।


ধর্মার্থে প্রাণ উৎসর্গকারী শহীদের রক্ত অপেক্ষা বিদ্বান ব্যক্তির কলমের কালি অধিক পবিত্র।


ফটো গ্যালারি
রবি ও খরিফ-১ মৌসুমে প্রণোদনা কর্মসূচি বাস্তবায়নে
জেলা পর্যায়ে বিনামূল্যে কৃষকের মাঝে সার ও বীজ বিতরণ
স্টাফ রিপোর্টার
২৬ অক্টোবর, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

চাঁদপুরে কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের আওতায় জেলার ৮ উপজেলায় রবি ও খরিফ-১ মৌসুমে প্রণোদনা কর্মসূচি বাস্তবায়নে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে প্রথম পর্যায়ে সরিষা, দ্বিতীয় ধাপে ভুট্টা ও তৃতীয় ধাপে গ্রীষ্মকালীন মুগ আবাদ বাড়ানোর লক্ষ্যে কৃষকদের মাঝে সার বীজ দেয়া হয়েছে।

গত ৯ অক্টোবর চাঁদপুর সদর উপজেলা পরিষদ কমপ্লেঙ্ েকৃষি অফিসের আয়োজনে প্রধান অতিথি হিসেবে কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডাঃ দীপু মনি এমপি। এ সময় তিনি বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। এ সরকার দেশের সকল শ্রেণি পেশার মানুষের ভাগ্য উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এর ফলে গত ৮ বছরে বাংলাদেশে সকল বিভাগে ব্যাপক উন্নয়ন হয়েছে। এখন আর আমাদের দেশে খাদ্য ঘাটতি নেই। দেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। সরকার কৃষকদের প্রতি আন্তরিক বলেই এটি সম্ভব হয়েছে। তিনি আরো বলেন, একটা সময় আমরা শুধু উন্নত রাষ্ট্রের স্বপ্ন দেখতাম। কিন্ত আজকে সে স্বপ্ন বাস্তবায়ন হতে যাচ্ছে। আর এটা সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বের ফলে। আর এর মূল কৃতিত্ব হলো এদেশের মানুষের। কারণ তারা ভোটের মাধ্যমে যোগ্য সরকার নির্বাচন করেছে বলেই আজকে দেশের এতো উন্নতি। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে অতি শীঘ্রই আমরা উন্নত রাষ্ট্রে প্রতিষ্ঠিত হবো।

কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণকালে উপস্থিত ছিলেন চাঁদপুর সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান দেওয়ান মোঃ সফিকুজ্জামান, কৃষি অফিসার দিল আতিয়া পারভীন, মৎস্য কর্মকর্তা শওকত কবির চৌধুরীসহ রাজনৈতিক নেতৃবৃন্দ।

উপজেলা ওয়ারী কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়। এতে চাঁদপুর সদর কৃষি অফিস বিনামূল্যে সরিষা আবাদ বাড়ানোর লক্ষ্যে ১শ' জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সার ও বীজ বিতরণ করা হয়। প্রত্যেক চাষি ২০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার ও ১ কেজি সরিষা বীজ পেয়েছেন। প্রর্যায়ক্রমে প্রণোদনা কর্মসূচি আওতায় ভূট্টা আবাদের ক্ষেএে ৫শ' জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষি এ সুবিধা পাবেন। এ ক্ষেএে প্রত্যেক চাষি ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার এবং ২ কেজি করে হাইব্রিড ভূট্টা বীজ পাবেন। আগামী খরিফ- ১ মৌসুমে গ্রীষ্মকালীন মুগ আবাদ বৃদ্ধির লক্ষ্যে ১শ' ১৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষিকে সার ও বীজ প্রদান করা হবে। এতে একজন চাষী ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি এমওপি সার এবং ৫ কেজি করে বীজ পাবে।

মতলব দক্ষিণ উপজেলা কৃষি অফিস গত ৮ অক্টোবর শনিবার দুপুরে কমপ্লেঙ্ মিলনায়তনে বিনামূল্যে ২শ' ২৫ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সরিষা আবাদ বাড়ানোর লক্ষ্যে সার ও বীজ বিতরণ করেন এবং একই দিনে জাতীয় ইঁদুর নিধন অভিযানের উদ্বোধন অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মতলব দক্ষিণ উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক সিরাজুল মোস্তফা তালুকদার।

উপজেলা নির্বাহী অফিসার শহিদুল ইসলামের সভাপতিত্বে ও উপ-সহকারী কৃষি অফিসার আব্দুল লতিফ সিদ্দিকীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা কৃষক লীগের সভাপতি জয়নাল আবেদীন প্রধান, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হুমায়ন কবির প্রধান। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি অফিসার মোঃ তাজুল ইসলাম।

মতলব উত্তর উপজেলা কৃষি অফিস কর্তৃক গত ৮ অক্টোবর শনিবার দুপুরে কমপ্লেঙ্ মাঠে সরিষা ও ভূট্টা বীজ ও সার বিতরণ করা হয়। আবাদের লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক ৫শ' কৃষকের মাঝে ভুট্টা ও সরিষা ৩শ' কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ অনুষ্ঠিত হয়।

এর উদ্বোধন করেন মতলব উত্তর উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আহমদ। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মফিজুল ইসলামের সভাপতিত্বে ও উপজেলা কৃষি অফিসার মোহাম্মদ আবদুল কাইয়ুম মজুমদারের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার (ভূমি) নাসির উদ্দিন সরোয়ার।

শাহরাস্তি উপজেলা কৃষি অফিস ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে সরিষা আবাদে লক্ষ্যে ১শ' ৫০ জন কৃষককে বিতরণ করেন। কচুয়া উপজেলা কৃষি অফিস সরিষা বীজ ১শ' ৩৫ জন ও ভূট্টা বীজ ৩শ' ৪০ জন কৃষকের মাঝে বিতরণ করে। হাইমচর উপজেলা কৃষি অফিস ৬০ জন কৃষকের মাঝে সরিষা বীজ বিতরণ করে। চাঁদপুর জেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের উপ-সহকারী কৃষি অফিসার নরেশ চন্দ্র দাস বলেন, পরে পর্যায়ক্রমে ভূট্টা ও মুগ বীজ কৃষকদের মাঝে বিতরণ করা হবে।

আজকের পাঠকসংখ্যা
১৮৪২২৭
পুরোন সংখ্যা