চাঁদপুর। বৃহস্পতিবার ২৩ জুন ২০১৬। ৯ আষাঢ় ১৪২৩। ১৭ রমজান ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ আরো ৯ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২১৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৪-সূরা নূর

৬৪ আয়াত, ৯ রুকু, ‘মাদানি’

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

২০। তোমাদের প্রতি আল্লাহর অনুগ্রহ ও দয়া না থাকিলে তোমাদের কেহই অব্যাহতি পাইতো না এবং আল্লাহ দয়ার্দ্র ও পরম দয়ালু।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


সংসারে আনন্দময় পরিবেশ ভালো কিছু করার প্রেরণা যোগায়। 


-জন মেসাভল্ড।


স্বভাবে ন¤্রতা অর্জন কর।

-হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
লোধেরগাঁও আইপিএম কৃষক মাঠ স্কুল
নিরাপদ সবজি উৎপাদনে মাসব্যাপী প্রশিক্ষণ
কৃষি কণ্ঠ প্রতিবেদক
২৩ জুন, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুর সদর উপজেলার শাহমাহমুদপুর ইউনিয়নের লোধেরগাঁও মোঃ নূরে আলম গাজীর বাড়িতে সমন্বিত বালাই ব্যবস্থাপনা (আইপিএম) কৃষক মাঠ স্কুল। এ স্কুলটিতে ২৫ জন কৃষক-কৃষাণী ক্লাস করেন। প্রতি সপ্তাহের সোমবার সকাল ১০ টায় ক্লাস শুরু হয়।



কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চাঁদপুর সদর উপজেলার অধীনে আইপিএম কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় সবজি ফসলে সমন্বিত বালাই ব্যবস্থাপনা কৃষক প্রশিক্ষণ সাড়ে ৩ মাসব্যাপী চলমান রয়েছে। এ প্রশিক্ষণে বেগুন বারি-৬ ও ৭ উপর কৃষক-কৃষাণীরা প্রশিক্ষণ নিচ্ছে। এতে ৫টি বিষয়ের উপর গুরুত্বারোপ করা হয়েছে। তার মধ্যে (১) জৈবিক ব্যবস্থাপনা (উপকারী পোকামাকড় ও প্রাণী সংরক্ষণ) (২) বালাই সহনশীল জাতের চাষ (৩) আধুনিক চাষাবাদ পদ্ধতি (৪) যান্ত্রিক ব্যবস্থাপনা (৫) বালাইনাশকের যুক্তিসঙ্গত ব্যবহার।



এ ব্যাপারে কথা হয় আইপিএমের প্রশিক্ষণ মোহাম্মদ মনিরুজ্জামানের সাথে। তিনি বলেন, বেগুন সবজির উপর ১৪ সপ্তাহ ১৪ দিন অর্থাৎ সাড়ে ৩ মাস পর্যন্ত সবজি ফসলে সমন্বিত বালাই ব্যবস্থাপনা বিষয়ক কার্যক্রম প্রশিক্ষণ। সবজি ফসল উৎপাদন শুরু থেকে শেষ পর্যন্ত অর্থাৎ কলা কৌশল হাতে কলমে শিক্ষা দেয়া হয়। এতে করে কৃষকরা পরিবেশের ভারসাম্য বজায় রেখে নিরাপদে ফসল উৎপাদন করবে এবং প্রতিবেশী সকল কৃষককে এ প্রযুক্তি গ্রহণ করতে উৎসাহিত করবে। বর্তমানে বেগুন ফসলের প্রশিক্ষণ চলমান। এখানে ২৫ জন কৃষক-কৃষাণীর হাতে কলমে প্রশিক্ষণ গ্রহণ করছে। আমার বিশ্বাস এরাই একদনি বিষমুক্ত সবজি চাষ করে নিজেরা সাবলম্বী ও দেশকে খাদ্য স্বয়ংসম্পূর্ণ করবে।



উল্লেখ্য, আইপিএম কৃষক মাঠ স্কুলে ট্যাগএসএ এওর দায়িত্ব পালন করেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা আঃ সাত্তার সরকার। প্রশিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ মনিরুজ্জামান ও এস এম কামরুজ্জামান।



 


আজকের পাঠকসংখ্যা
২২২৪২০
পুরোন সংখ্যা