চাঁদপুর। বুধবার ২৫ মে ২০১৬। ১১ জ্যৈষ্ঠ ১৪২৩। ১৭ শাবান ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরে আরো ১২ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ১৫৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৩-সূরা মু’মিনূন

১১৮ আয়াত, ৬ রুকু, ‘মক্কী’

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৯৪। ‘তবে, হে আমার প্রতিপালক ! তুমি আমাকে যালিম সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করিও না।

৯৫। আমি তাহাদিগকে যে বিষেেয় প্রতিশ্রুত প্রদান করিতেছি আমি তাহা তোমাকে দেখাইতে অবশ্যই সক্ষম।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


নম্রতা-ভদ্রতা, গুণই দুটি মানুষের জীবনের পুরাতন ঐশ্বর্য।

-জন স্টুয়ার্ড মিল।


নীরবতাই শ্রেষ্ঠতম এবাদত।    

-হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
মধুমাসে রসালো শাঁসালো ফলে ভরপুর বাজার
কৃষি কণ্ঠ প্রতিবেদক
২৫ মে, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


তাপ প্রবাহের দাপট দেখিয়ে নিল বৈশাখ। শুরু হলো জ্যৈষ্ঠ। রসালো হরেক রকম ফলের ডালি নিয়ে হাজির হয় বলে এর আরেক নাম মধুমাস। চৈত্র-বৈশাখের খরতাপে অতিষ্ঠ তৃষ্ণার্ত মানুষের প্রাণ জুড়াতে প্রকৃতিক নিয়মে এ মাসে হরেক রকমের ফল চলে আসে বাজারে। এ সময় গাছে গাছে দোল খায় পাকা আম লিচু। এর কিছু আগে চলে আসে তরমুজ, বাঙ্গি, জামরুল।



জ্যৈষ্ঠ মাসে ধীরে ধীরে পরিপূর্ণ হয়ে ওঠে হরেক রকমের রসালো শাঁসালো ফল। যার মন মাতানো সৌরভ থাকে চারদিকে। শুধু ফল-কষ্ণচূড়া, রাধাচূড়া লাল বর্ণের ফুল ও কনকচূড়া, হলুদচূড়া এবং মাধবী জবা বলে দিচ্ছে জ্যৈষ্ঠ এসেছে। ফলের সাথে ফুলের সমারোহ প্রকৃতিতে এ এক অন্যরকম সাজ। আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামও জন্ম নিয়েছেন এ মাসেই।



গ্রীষ্ম মওসুমে তপ্ত আবহাওয়া, তেমনি প্রশান্তির জন্য আল্লাহ তাআলার পক্ষ থেকে তৃষ্ণা নিবারণের জন্য নানা রকমের রসালো শাঁসালো ফল-ফলাদির সমারোহ ঘটে। খরতাপে অতিষ্ঠ মানুষের প্রাণ জুড়াতে বৈশাখেই চলে আসে তরমুজ বাঙ্গি বেল জামরুল শসা আর কাঁচা আমের শরবত। সারা বছরের মধ্যে এ মাসেই রসালো আম লিচুর স্বাদ পাওয়া যায়। ফলের রাজা আমও আসে রাজকীয় হালে। কত নামের বাহারি আম তার শেষ নেই। সব মিলিয়ে সাত-আটশ' জাতের আম রয়েছে।



আজ হতে মধুমাসে শুরু হলেও বনেদী আম লিচুর স্বাদ পেতে আরো কিছুদিন রসনা সংযত করতে হবে। এবার আবহাওয়া অনুকূল থাকায় গাছ ভরে মুকুল এলেও পরবর্তীতে আবহাওয়া বদলে যাওয়ায় গুটি ও ফলন ভাল হয়নি। এরমধ্যে প্রচ- তাপদাহ আরো খানিকটা ক্ষতি করেছে। গরমে ঝরে পড়ার কারণে নানা জাতের কাঁচা আম মানুষের রসনা মেটাচ্ছে। আম ডাল কিংবা ছোট মাছের সাথে আমের কুচি জিভে পানি না এনেই পারে না। কাঁচা আম আর বিট লবণ দিয়ে বরফ কুচি মিশিয়ে বানানো শরবতের কথা কি ভোলা যায়। সারা বছর আমের স্বাদ নেবার জন্য কাঁচা আম দিয়ে আচার বানানো শুরু হয়ে গেছে। আচারের জন্য আলাদা ভাবেও বিক্রি হচ্ছে আম। ইতিমধ্যে বাজারে এসেছে ক্ষণিকের অতিথি লিচু। এখন বাজারে যে লিচু সবুজ গোলাপী আভা নিয়ে বিক্রি হচ্ছে টক মিষ্টি স্বাদের স্থানীয় জাতের লিচু। মোটা বিচির এ লিচু বাজারে বিক্রি হচ্ছে প্রতিশ' আড়াই থেকে তিনশ' টাকা দরে। বনেদী জাতের রসালো শাঁসালো লিচু খেতে আরো কদিন অপেক্ষা করতে হবে। বোম্বাই চায়না-৩ ও বেদনা জাতের এসব লিচু বাজারে এলে লিচুর বাজার সহনীয় হবে।



 


আজকের পাঠকসংখ্যা
১৩৯৪৬৭
পুরোন সংখ্যা