চাঁদপুর। মঙ্গলবার ২৬ এপ্রিল ২০১৬। ১৩ বৈশাখ ১৪২৩। ১৮ রজব ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ আরো ৯ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২১৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৩-সূরা মূ’মিনূন

১১৮ আয়াত, ৬ রুকু, ‘মক্কী’

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৫৩। কিন্তু তাহারা নিজেদের মধ্যে তাহাদের দীনকে বহুধা বিভক্ত করিয়াছে। প্রত্যেক দলই তাহাদের নিকট যাহা আছে তাহা লইয়াা আনন্দিত।  

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


ভন্ডদের অন্যতম আশ্রয় ধর্ম।

-বেন জনসন।


বিদ্যান্বেষণের জন্যে যদি সুদূর চীনেও যেতে হয় তবে সেখানে যাও।

-হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
বিভাগীয় সম্পাদকের কথা
২৬ এপ্রিল, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এখন বৈশাখ মাস। গ্রীষ্মের রৌদ্রের প্রখরতায় অতিষ্ট কৃষক-কৃষাণীরা। মাঠে বোরো ধান কর্তনে দিন পার করছে তারা। কখন আবার কাল বৈশাখী ঝড়ে কৃষকের স্বপ্ন ধুলিসাৎ হয়ে যায়। সে ভয়ে দিন রাত বোরো ধান ঘরে তুলতে, মাড়াতে, শুকাতে ও গোলায় ভরতে ব্যস্ত সময় পার করেছে তারা। এ সময়টাতে একটু সাবধানে নিজেদের কাজগুলো সারতে হবে। যাতে কাল বৈশাখী ঝড়ে কৃষকের স্বপ্ন বিনষ্ট না হয়।



এ সময়টাতে বাজারে রয়েছে নানা রকমের ফল। প্রচ- গরমে তরমুজ, বাঙ্গি ও ডাবের কদর একটু বেশি। প্রকৃতির যত ধরনের খাদ্যদ্রব্য উৎপাদিত হয় তার মধ্যে ফলই বেশি পুষ্টিকর ও সুস্বাদু। ফলে রয়েছে মানবদেহের প্রয়োজনীয় সব গুরুত্বপূর্ণ উপাদান। ফল বিভিন্ন ধরনের ভিটামিন ও খনিজ পদার্থের, সর্বোৎকৃষ্ট উৎস। ফল রান্না ছাড়া সরাসরি খাওয়া যায় বলে বিদ্যমান পুষ্টি উৎপাদনগুলোর সবই দেহ গ্রহণ করতে পারে। এসব উপাদান দেহের স্বাভাবিক বৃদ্ধিসহ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে বিধায় মানুষ ফল খায়।



চাষী ভায়েরা আমাদের দেশে কলা, নারিকেল, কাঁঠাল, লেবু, কাগজি লেবু, আম, পেঁপে, আনারস, বাতাবি লেবুু প্রভৃতি প্রচলিত ফলের পাশাপাশি আমলকি, বেল,আতা, শরিফা, লটকন, কামরাঙ্গা, কাউফল, ডুমুর, আঙ্গুর, চালতা, চাষ করে থাকে। এসব ফলের উৎপাদন বাড়ানো অত্যন্ত অবশ্যক। দেশীয় ফলের প্রাপ্যতা মোটামুটি সন্তোষজনক থাকলেও অন্য সময়ে দেশের চাহিদা পূরণ করতে আমদানির উপর নির্ভরশীল থাকতে হচ্ছে। এজন্য দেশীয় ফলের প্রাপ্যতার সময় বৃদ্ধি করা একান্ত প্রয়োজন। সে সঙ্গে কৃত্রিম উপায়ে মাত্রাতিরিক্ত বিষাক্ত ঔষধ ব্যবহার না করে কৃত্রিম উপায়ে ফল পাকাতে হবে। অতএব আসুন সঠিক পরিকল্পনার মাধ্যমে ফল ও ফসলের উৎপাদন বৃদ্ধি করে আমরা মানুষের পুষ্টি নিরাপাত্ত বিধানে চেষ্টা হই। প্রিয় পাঠক ও চাষী ভাইরা আপনাদের জন্য আমাদের এ আয়োজন। এ জন্য আপনারা কৃষি বিষয়ক যে কোনো সমস্যার কথা আমাদের মাধ্যমে যোগাযোগ করতে পারেন বা সমস্যাগুলো লিখে পাঠাতে পারেন নিন্ম ঠিকানায়।



আসুন দেশের কৃষি চাষী ও কৃষক-কৃষাণীর সার্বিক উন্নয়নে এবং খাদ্য নিরাপাত্তা নিশ্চিত করণে সচেষ্ট হই। আর চাঁদপুরকে সুখী সমৃদ্ধ জেলা হিসেবে গড়ে তুলি।



বিভাগীয় সম্পাদক,



কৃষিকণ্ঠ



দৈনিক চাঁদপুর কণ্ঠ, রেড ক্রিসেন্ট ভবন (২য় ও ৩য় তলা)



কবি নজরুল সড়ক, চাঁদপুর। প্রয়োজনে: ০১৭১০৯৮৮৭২০


Mail : kanthanews2011@gmail.com

আজকের পাঠকসংখ্যা
৪৭৮৯৪৭
পুরোন সংখ্যা