চাঁদপুর। মঙ্গলবার ২৬ এপ্রিল ২০১৬। ১৩ বৈশাখ ১৪২৩। ১৮ রজব ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরে আরো ১২ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ১৫৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৩-সূরা মূ’মিনূন

১১৮ আয়াত, ৬ রুকু, ‘মক্কী’

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৫৩। কিন্তু তাহারা নিজেদের মধ্যে তাহাদের দীনকে বহুধা বিভক্ত করিয়াছে। প্রত্যেক দলই তাহাদের নিকট যাহা আছে তাহা লইয়াা আনন্দিত।  

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


ভন্ডদের অন্যতম আশ্রয় ধর্ম।

-বেন জনসন।


বিদ্যান্বেষণের জন্যে যদি সুদূর চীনেও যেতে হয় তবে সেখানে যাও।

-হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
ধানের বদলে সবজি চাষ
২৬ এপ্রিল, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

খাদ্য শস্যভান্ডার খ্যাত চাঁদপুরের জনপদে এক সময় মাঠে মাঠে বোরো ধানের হলুদ রঙের চোখ ধাঁধানো বর্ণিল সমারোহ দেখা যেতো। বোরো মৌসুমে ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় এ বছর কৃষকরা আলু ও ভুট্টা চাষ করেছেন। অন্য জমিতে কিছু অংশ ধান, আলুসহ বিভিন্ন সবজি চাষ করেছেন।

ফরিদগঞ্জের বালিথুবা গ্রামের কৃষক লোকমান জানান, ৩ একর জমিতে বোরো আবাদ করে ধান পেয়েছি ৩১০ মণ। এখন ৪৫০ থেকে ৫০০ টাকা মণ দরে বিক্রি করলে অর্ধেক লোকসান হবে। ধান আবাদ করে বিক্রি করতে গেলে উৎপাদন খরচ ওঠে না। লোকসান গুণতে হয়। তাই বিকল্পভাবে শাক-সবজির আবাদ করছি। শুধু লোকমান নন ওই এলাকার কৃষকদের বড় একটি অংশই ধানের ন্যায্যমূল্য না পাওয়ায় আলু, ভুট্টা ও শাক-সবজির আবাদে ঝুঁকছেন।

চাঁদপুরের কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চাঁদপুরে এবার বোরো ধানের রোপন কম হয়েছে। গত বছর জেলায় ৬৩ হাজার ৬শ' ৫ হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। এ বছর বোরো চাষ হয়েছে ৬২ হাজার ৬শ' হেক্টর জমিতে। কৃষকরা ধানের ন্যায্য মূল্য না পাওয়ায় অন্য ফসলের দিকে ঝুঁকছে। এ বছর ধানের অবর্তমানে কৃষকরা আলু ও ভুট্টার চাষ বেশি করেছে বলে জানিয়েছেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

আজকের পাঠকসংখ্যা
৯০৫২৪
পুরোন সংখ্যা