চাঁদপুর। মঙ্গলবার ২৬ এপ্রিল ২০১৬। ১৩ বৈশাখ ১৪২৩। ১৮ রজব ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • -
বোরো ধান কেজি প্রতি বাড়লো ১ টাকা
২৬ এপ্রিল, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চলতি বছর বোরো মৌসুমে ৩২ টাকা কেজি দরে চাল এবং ২৩ টাকায় ধান কেনার সিদ্ধান্ত জানিয়েছে সরকার। কৃষক পর্যায়ে ধানের দাম কেজিতে এক টাকা বাড়লেও সরকার চাল কিনবে গতবারের সমান দামে। আগামী ৫ মে থেকে ৩১ আগস্ট সরকারিভাবে এই ধান ও চাল সংগ্রহ করা হবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম। রোববার সচিবালয়ে খাদ্য পরিকল্পনা কমিটির বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, এবার মোট ১৩ লাখ মেট্রিক টন ধান ও চাল কেনার সিদ্ধান্ত হয়েছে। এর মধ্যে ৭ লাখ মেট্রিক টন হবে ধান, বাকিটা চাল। ধান-চাল সংগ্রহে এবার বৈপ্লবিক পরিবর্তন আনতে চাই। কৃষকদের সরাসরি প্রণোদনা দিতে এবং ফড়িয়াদের দৌরাত্ম্য কমাতে বেশি করে ধান সংগ্রহ করা হবে।



গত মৌসুমে এক লাখ মেট্রিক টন বোরো ধান কেনা হলেও এবার কৃষকের কথা মাথায় রেখে ৭ লাখ মেট্রিক টন ধান কেনা হবে বলে জানান কামরুল। গত মৌসুমে ২২ টাকা কেজিতে এক লাখ মেট্রিক টন ধান ও ৩২ টাকায় ১০ লাখ টন চাল কিনেছিলো সরকার। কামরুল ইসলাম বলেন, চাল কেনা হবে মিল মালিকদের কাছ থেকে। মন্ত্রী জানান, এ বছর প্রতি কেজি ধানের উৎপাদন খরচ পড়েছে ২০ টাকা ৭০ পয়সা। আর এক কেজি চালের উৎপাদন খরচ ২৯ টাকা। করে চলতি মৌসুমের ধান ও চাল সংগ্রহের বিষয়ে নতুন নির্দেশনা দেয়া হবে।



তিনি জানান, সরকারি গুদামে বর্তমানে ১১ লাখ মেট্রিকটন খাদ্যশস্য রজুদ আছে। এসব গুদামের ধারণ ক্ষমতা ২০ লাখ মেট্রিক টন। সেক্ষেত্রে ১৩ লাখ টন নতুন খাদ্যশস্য কেনার পর সংরক্ষণে সমস্যা হবে কি না জানতে চাইলে তিনি বলেন, ১৩ লাখ মেট্রিক টন ধান-চাল এক দিনেই কিনছি না। প্রতিদিনই গোডাউন থেকে কমছে।



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২৩-সূরা মূ’মিনূন

১১৮ আয়াত, ৬ রুকু, ‘মক্কী’

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

৫৩। কিন্তু তাহারা নিজেদের মধ্যে তাহাদের দীনকে বহুধা বিভক্ত করিয়াছে। প্রত্যেক দলই তাহাদের নিকট যাহা আছে তাহা লইয়াা আনন্দিত।  

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


ভন্ডদের অন্যতম আশ্রয় ধর্ম।

-বেন জনসন।


বিদ্যান্বেষণের জন্যে যদি সুদূর চীনেও যেতে হয় তবে সেখানে যাও।

-হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৫,১২,৪৯৬ ৮,২৪,৩৫,৪৮২
সুস্থ ৪,৫৬,০৭০ ৫,৮৪,৪৩,৫১৫
মৃত্যু ৭,৫৩১ ১৭,৯৯,২৯৪
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৫৪১৩৫
পুরোন সংখ্যা