চাঁদপুর, রোববার ২৮ ফেব্রুয়ারি ২০১৬। ১৬ ফাল্গুন ১৪২২। ১৮ জমাদিউল আউয়াল ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ আরো ৯ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২১৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২২-সূরা হাজ্জ

৭৮ আয়াত, ১০ রুকু, মাদানী

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



৫৩। ইহা এইজন্য যে, শয়তান যাহা প্রক্ষিপ্ত করে তিনি উহাকে পরীক্ষাস্বরূপ করেন তাহাদের জন্য যাহাদের অন্তরে ব্যাধি রহিয়াছে, যাহারা পাষানহৃদয়। নিশ্চয়ই যালিমরা দুস্তর মতভেদে রহিয়াছে।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


প্রতিভা আর প্রেরণা একই জিনিস।                               -ভিক্টর হুগো।


কাউকে অভিশাপ দেওয়া সত্যপরায়ণ ব্যক্তির উচিত নয়।  

                -হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
বিভাগীয় সম্পাদকের কথা
২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


এখন ফাল্গুন মাস। ঋতুবৈচিত্র্যের দেশ বাংলাদেশ। এ দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি কৃষি। রবি ফসলের সমারোহ আর বসন্তের প্রাকৃতিক সৌন্দর্য পুলকিত করে গ্রামবাংলার কৃষক-কৃষাণির হৃদয়-মন। এ মৌসুমে একদিকে যেমন বিভিন্ন শাকসবজি উৎপাদিত হয় অন্যদিকে বোরো মৌসুমের ধান উৎপাদনের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বোরো মৌসুমে উৎপাদিত ধানের ওপরই দেশের খাদ্য নিরাপত্তা বহুলাংশে নির্ভরশীল। এজন্য কৃষির সার্বিক উন্নয়নে সুপরিকল্পিতভাবে পরিশ্রম করে যাচ্ছেন এ দেশের সরকার, কৃষি গবেষক, সম্প্রসারণবিদ, কৃষিকর্মী, কৃষক-কৃষাণি সবাই। বোরো মৌসুমে ধানের ফলন কিভবে বাড়নো যায় সে প্রচেষ্টা আমাদের সবাইকে সমন্বিতভাবে অব্যাহত রাখতে হবে। পরিবর্তিত অবহাওয়ার সঙ্গে তালমিলিয়ে ধানের চারা রোপণ,সার ও সেচ প্রয়োগ,রোগবালাই, পোকামাকড় দমন প্রভৃতি কাজ সঠিকভাবে সম্পন্ন করতে হবে। বোরোর বাম্পার ফলনের প্রত্যশায় কৃষক, সম্প্রসারণকর্মী সবাই ব্যস্ত থাকেন ক্ষেতখামারে। সবাই লক্ষ্যমাত্রা অর্জনের আশায় অধীর অগ্রহে অপেক্ষা করেন। দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতের স্বার্থে সংশ্লিষ্ট সবার আশা-আকাঙ্ক্ষা-প্রত্যাশা পূর্ণতা লাভ করুক এটাই আমরা আশা করি।



সুপ্রিয় পাঠক ও চাষি ভাইয়েরা আপনারা জানেন, আলু এ দেশের একটি অন্যতম প্রধান সবজি ফসল। বর্তমানে চাঁদপুরে ১২ হাজার ৬শ' ১৫ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। উৎপাদন হয়েছে ২লাখ ৪৫ হাজার মেট্রিক টন। আলু সঠিকভাবে সংরক্ষণ করে সারা বছর খেতে পারলে খাদ্য নিরাপত্তা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পুষ্টি উপাদানের দিক থেকে আলু ভাতের বিকল্প হিসেবেও ব্যবহার করা যায়। এছাড়া আলু দিয়ে রকমারি মুখরোচক খাবারও তৈরি করা যায়। বর্তমান সরকার আলুর গুরুত্ব বিবেচনা করে দেশের চাহিদা পূরণের পাশাপাশি বিদেশে রফতানি করছে। অদূর ভবিষ্যতে আলুর ব্যবহার ও রফতানি আরও সম্প্রসারিত হোক এটাই আমরা প্রত্যাশা করছি।



প্রিয় পাঠক ও চাষী ভাইয়েরা, আপনাদের জন্য আমাদের প্রতি মাসে এ আয়োজন। তাই আপনারা কৃষি বিষয়ক যে কোনো সমস্যার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন বা সমস্যাগুলো লিখে পাঠাতে পারেন নিন্ম ঠিকানয়। আসুন দেশের কৃষি ও কৃষকের সঠিক উন্নয়ন এবং খাদ্য নিরাপওা নিশ্চিত করণে সচেষ্ট হই এবং দেশকে সুন্দর ও সমৃদ্ধরূপে গড়ে তুলি।



মুহাম্মদ আবদুর রহমান গাজী



বিভাগীয় সম্পাদক



কৃষি কন্ঠ, দৈনিক চাঁদপুর কন্ঠ, রেড ক্রিসেন্ট ভবন (২য় ও ৩য় তালা)



প্রয়োজনে: ০১৭১০-৯৮৮৭২০



kanthanews2011@gmail.com



marahmangazi@gmail.com


আজকের পাঠকসংখ্যা
৪৮৯৯৩৯
পুরোন সংখ্যা