চাঁদপুর, রোববার ২৮ ফেব্রুয়ারি ২০১৬। ১৬ ফাল্গুন ১৪২২। ১৮ জমাদিউল আউয়াল ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ আরো ৯ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২১৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২২-সূরা হাজ্জ

৭৮ আয়াত, ১০ রুকু, মাদানী

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



৫৩। ইহা এইজন্য যে, শয়তান যাহা প্রক্ষিপ্ত করে তিনি উহাকে পরীক্ষাস্বরূপ করেন তাহাদের জন্য যাহাদের অন্তরে ব্যাধি রহিয়াছে, যাহারা পাষানহৃদয়। নিশ্চয়ই যালিমরা দুস্তর মতভেদে রহিয়াছে।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


প্রতিভা আর প্রেরণা একই জিনিস।                               -ভিক্টর হুগো।


কাউকে অভিশাপ দেওয়া সত্যপরায়ণ ব্যক্তির উচিত নয়।  

                -হযরত মুহাম্মদ (সাঃ)


ফটো গ্যালারি
ফুল গাছ নেবে গো ফুল------
কৃষিকণ্ঠ রিপোর্ট
২৮ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

অপার সৌন্দর্যের প্রতীক ফুলের প্রতি মানুষের আগ্রহ চিরন্তন। আজ কাল বিবাহ শুধু না, অফিসিয়াল অনুষ্ঠানেও ফুলের চাহিদা বেশ। জন্মদিন, বিবাহ বার্ষিকী, মৃতের শ্রদ্ধাঞ্জলি সব কিছুতে ফুলের কদর। এমনকি ড্রয়িং-ডাইনিং, অফিস রেস্তোরাঁয় টেবিলে ফুল গাছ শোভিত দেখতে চোখ-মন জুড়ায়। ফুলের সমারোহ দেখতে দেখতে আমাদের চোখ জুড়িয়ে যায়।

বাংলা সাহিত্যের জনপ্রিয় কবি সত্যেন্দ্র নাথ দত্তের কবিতা জোটে যদি মোটে একটি পয়সা/খাদ্য কিনিও ক্ষুধার লাগি/দুটি যদি জোটে অর্ধেক তার/ফুল কিনে নিও, হে অনুরাগী! কবিতা সৌন্দর্য ও ভালোবাসার প্রতীক ফুল নিয়ে যে কত শত কবিতা লিখেছেন তার ইয়াত্তা নেই। কবি পুর্ণেন্দু পত্রী তার পিয়ার উদ্দেশে লিখেছেন, তুমি ফুল ভালোবাস বলে/তোমাকে ফুলের বৃন্ত মাঙ্গলিক উতসরের মতো লাগে বলে/ আমাকে ফুলের খোঁজে যেতে হয় পথ খুঁৃজে খুঁৃজে/সিন্ধুনদ, হিন্দুকুশ, হরপ্পার মতো দূর দুরান্তরে।

যে ফুল নিয়ে এত গুণকীর্তন, কাব্য ও সাহিত্য। সে ফুল প্রেমিকদের চাহিদা মেটাতে নানা রকমের ফুলের গাছ নিয়ে চাঁদপুর শহরের অলি-গলিতে চষে বেড়াচ্ছে এক বিক্রেতা। ভাড়া করা একটি ভ্যান গাড়ি। ঐ গাড়িতে বাহারী রকম ফুলের চারা। তার মধ্যে রয়েছে গোলাপ, রজনীগন্ধা, গাঁদা, অর্কড, কামিনী, পাতালহর, বকুল, দোঁলনচাপা, পদ্মা, জিবসীসহ আরো কত ধরনের বাহারী ফুলের সামারোহ। ভ্যানের মধ্যে পসরা সাজানো ফুলের গাছ নিয়ে রাস্তার চলছে আর বলছে ফুল গাছ নেবে গো ফুল-----।

ফুল গাছ বিক্রতা মজিবের সাথে কথা হয় চাঁদপুর কণ্ঠ এ প্রতিনিধির সাথে। তিনি বলেন, আমাদের নার্সারী পিরোজপুর জেলার মঠবাড়িয়ায়। আমাদের রয়েছে আদর্শ ও মাইশা নামের ২টি নার্সারী। আমারা বাংলাদেশের বেশির ভাগ এলাকায় বিভিন্ন ধরনের ফল ও ফুলের চারা বিক্রি করি। চাঁদপুরে ফুলের চারার চাহিদা বেশি। তাই পাড়া-মহল্লায় গিয়ে ভ্যান গাড়ির মাধ্যমে বিক্রি করে থাকি।

আজকের পাঠকসংখ্যা
১৫২৫৪৯
পুরোন সংখ্যা