চাঁদপুর, বুধবার ২৭ জানুয়ারি ২০১৬। ১৪ মাঘ ১৪২২। ১৬ রবিউস সানি ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ আরো ৯ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২১৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২২-সূরা হাজ্জ 


৭৮ আয়াত, ১০ রুকু, মাদানী


পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।


 


১৮। তুমি কি দেখ না যে, আল্লাহ্কে সিজ্দা করে যাহা কিছু আছে আকাশম-লীতে ও পৃথিবীতে, সূর্য, চন্দ্র নক্ষত্রম-লী, পর্বতরাজি, বৃক্ষলতা জীবজন্তু এবং সিজদা করে মানুষের মধ্যে অনেকে? আবার অনেকের প্রতি অবধারিত হইয়াছে শাস্তি। আল্লাহ্ যাহাকে হেয় করেন তাহার সম্মানদাতা কেহই নাই; আল্লাহ্ যাহা ইচ্ছা তাহা করেন। 


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


পরিশ্রমী লোকের ঘুম শান্তিপূর্ণ হয়।                     


                           -জর্জ হাবার্ট।       


যে লোক কম কথা বলে চুপ করে থাকে সে অনেক বিপদ আপদ থেকে বেঁচে যায়।             -হযরত মুহাম্মদ (সাঃ)


 

ফটো গ্যালারি
বিভাগীয় সম্পদকের কথা
২৭ জানুয়ারি, ২০১৬ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


মাঘ মাস। ইংরেজি মাস হিসেবে জানুয়ারি ও বছরের শুরু। প্রাকৃতিক পরিবেশ হিসেবে প্রচ- শীতের মাস। শীতে বাণিজ্যিক খামার কিংবা গৃহস্থের হাঁস-মুরগি, গবাদিপশু এমনকি মাঠের ফসল বেড়ে উঠতে বিঘ্ন ঘটে। এছাড়া বোরো বীজতলায় চারা শীতে মারা যায়। শীতের কারণে শিশু, বৃদ্ধ এবং অসুস্থ ব্যক্তিদের দারুণ অসুবিধা হয়। এসব প্রতিকূলতা মোকাবেলা করেই আমদের দৈনন্দিন কর্মকা- চালিয়ে যেতে হয়। ঋতুবৈচিত্র্যের প্রতিকূল প্রভাব এবং জলবায়ু ও আবহাওয়াগত পরিবর্তনের ফলে কৃষি উৎপাদনে বিরূপ প্রভাব পড়ে।



সুপ্রিয় চাষী ভাইয়েরা, এ সময় বোরোসহ বিভিন্ন শীতকালীন ফসলের রোপণ, বপন ও পরিচর্যা নিয়ে ব্যস্ত থাকার পাশাপাশি মৎস্য ও প্রাণিসম্পদের যত্ন-পরিচর্যাও সমানতালে করতে হয়। কারণ, যে কোনো কাজে সাফল্য লাভ করতে পরিশ্রমের বিকল্প নেই। তবে এ পরিচর্যা হতে হবে সঠিক সময়ে, সঠিক পদ্ধতিতে। ইদানীং কৃষিতে হাইব্রিড জাতের প্রচলন হয়েছে। এসব জাত ব্যবহার করে ঠিকভাবে যত্ন-পরিচর্যা করতে পারলে আশানুরূপ ফলন পাওয়া যায়। বোরো মৌসুমের উপযোগী ব্রি উদ্ভাবিত উচ্চফলনশীল ধানের জাতগুলো ব্যবহার করলে ধানের উৎপাদন বৃদ্ধি পাবে। ধানের পাশাপাশি হাইব্রিড ভুট্টার চাষ করেও অধিক ফলন পাওয়া যায়। দানাজাতীয় ফসলেন সঙ্গে তালমিলিয়ে বিভিন্ন ধরনের শাকসবজি, ভাল ও তেলজাতীয় ফসলের চাষাবাদ অব্যাহত রাখতে হবে। কারণ, খাদ্যপুষ্টির ক্ষেত্রে শাকসবজির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এ সময় আলুর আগাম ধসা কিংবা নাবি ধসা রোগ দেখা দিতে পারে। এ রোগে আক্রমণের ফলে আলুর ফলন ও গুণগতমান অনেক কমে যায়। তাই এ রোগ থেকে আলু ফসল রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার ক্ষেত্রে সজাগ থাকতে হবে।



শীতের জড়তা কাটিয়ে গ্রীষ্মের আবহন সবার জীবনে বয়ে আনুক সুখ, সমৃদ্ধি, শান্তি ও প্রগতি এ কামনায় সবাইকে শুভেচ্ছা।



প্রিয় পাঠক ও চাষী ভাইয়েরা, আপনাদের জন্য আমাদের প্রতি মাসে এ আয়োজন। তাই আপনারা কৃষি বিষয়ক যে কোনো সমস্যার জন্য আমাদের সাথে যোগাযোগ করতে পারেন বা সমস্যাগুলো লিখে পাঠাতে পারেন নিম্ন ঠিকানয়। আসুন দেশের কৃষি ও কৃষকের সঠিক উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিত করণে সচেষ্ট হই এবং দেশকে সুন্দর ও সমৃদ্ধরূপে গড়ে তুলি



মুহাম্মদ আবদুর রহমান গাজী



বিভাগীয় সম্পাদক



কৃষি কণ্ঠ



দৈনিক চাঁদপুর কণ্ঠ, রেড ক্রিসেন্ট ভবন (২য় ও ৩য় তলা)



প্রয়োজনে: ০১৭১০-৯৮৮৭২০




 


আজকের পাঠকসংখ্যা
১৫৫৪৩৩
পুরোন সংখ্যা