চাঁদপুর, বৃহস্পতিবার ২৪ ডিসেম্বর ২০১৫ । ১০ পৌষ ১৪২২ । ১১ রবিউল আউয়াল ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুর সদর হাসপাতালের তত্ত্বাবধায়কসহ আরো ৯ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ২১৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২১-সূরা : আম্বিয়া

১১২ আয়াত, ৭ রুকু, মক্কী

পরম করুণাাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।



৮৯। এবং স্মরণ কর যাকারিয়্যার কথা, যখন সে তাহার প্রতিপালককে আহ্বান করিয়া বলিয়াছিল, ‘হে আমার প্রতিপালক! আমাকে একা রাখিও না, তুমি তো শ্রেষ্ঠ মালিকানার অধিকারী।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


যে ঋণী সে কৃতজ্ঞ নহে।                                                      

  -রবীন্দ্রনাথ ঠাকুর।



 


পবিত্র হওয়াই ধর্মের অর্থ।  

  - হযরত মুহাম্মদ (সাঃ)

 


ফটো গ্যালারি
১১ হাজার ৬শ' ১৫ হেক্টর জমিতে আলু চাষ
চাঁদপুরে আলু উৎপাদন ও উত্তোলনে ব্যস্ত কৃষকরা
কৃষিকণ্ঠ রিপোর্ট
২৪ ডিসেম্বর, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


চাঁদপুরের বিভিন্ন উপজেলায় আগাম আলু ক্ষেত পরিচর্যাসহ উত্তোলন চলছে এবং ভালো দামে বিক্রি হচ্ছে। কৃষকদের আশা, এ বছর আলু চাষে তারা ভালো মুনাফা অর্জন করতে পারবে। সরজমিনে চাঁদপুর সদর উপজেলার ৩নং কল্যাণপুর, ৭নং তরপুরচ-ী, ৪নং শাহমাহমুদপুর, ৬নং মৈশাদী ও ৯নং বালিয়া ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, আলু চাষীরা এখন ব্যস্ত। শাহমাহমুদপুর ইউনিয়নের শাহআলম বলেন, তিনি এ বছর ৩০ শতক জমিতে গ্রেনুলা জাতের আলু লাগিয়েছেন। আর কিছুদিন পরে আলু উঠবে। বিষ্ণুদীর আনোয়ার হোসেন গাজী ১৪০ শতক জমির উপর আলু চাষ করেছেন। এছাড়া জেলার কচুয়া উপজেলায় আলু চাষ বেশি হয়েছে। আলু চাষে পিছিয়ে পড়েছে শাহ্রাস্তি উপজেলা। আর অন্যান্য উপজেলায় গত বছর থেকে এবছর আলু চাষ বেশি হয়েছে।



কৃষকরা জানান, আগাম আলু ওঠানোর কারণে ফলন একটু কম হবে। প্রতি ২৭ শতক জমিতে ২০ বস্তা করে আলু উৎপাদনের সম্ভাবনা রয়েছে। প্রতি বস্তা (৮৫ কেজি) আলু ৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হবে।



স্থানীয় হাট-বাজারগুলোতে নতুন আলু উঠতে শুরু করেছে। প্রতি কেজি আলু (নতুন) ৩০ টাকা দরে বিক্রি হচ্ছে। চাঁদপুর উপ-সহকারী কৃষি কর্মকর্তা আঃ মান্নান বলেন, আগাম আলু চাষে উৎপাদন খরচ কম, মুনফা বেশি। তিনি বলেন, গ্রেনুলা জাতের আলু ৬০-৭০ দিনের মধ্যেই তোলা সম্ভব। এ বছর চাঁদপুরে ১১ হাজার ৬'শ ১৫ হেক্টর জমিতে আলু চাষ হয়েছে। তবে আবহাওয়া অনুকূলে থাকলে চাঁদপুরে আলুর বাম্পার ফলন হবে বলে তিনি আশা করছেন।



 


আজকের পাঠকসংখ্যা
২২৫৭২৮
পুরোন সংখ্যা