চাঁদপুর, বৃহস্পতিবার ২৬ নভেম্বর ২০১৫ । ১২ অগ্রহায়ণ ১৪২২ । ১৩ সফর ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • --
বিভাগীয় সম্পাদকের কথা
২৬ নভেম্বর, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


 



অগ্রহায়ণ মাস বাংলার ঋতু বৈচিত্র্যে সম্ভাবনার মাস। এ মাসে একদিকে ঘটে নতুন ফসলের আগমন। অপরদিকে শুরু হয় রবি ফসলের চাষাবাদ আয়োজন। বর্ষার ধকল কাটিয়ে নতুন করে ফসলের মাঠ সাজাবার সুযোগ এনে দেয় হেমন্তের এ মাস। এ সময় মৌমাছি আর ভ্রমরের গুঞ্জনে মুখরিত হয় চারদিক। কৃষাণ-কৃষাণীর হৃদয় সুখানুভূতির স্পর্শে হয় আন্দোলিত। কৃষির এ অনুকূল প্রাকৃতিক পরিবেশে গ্রাম বাংলার সংস্কৃতিতেও লাগে আনন্দের ছোঁয়া। আসুন আমরা সবাই হেমন্তের ফসল সংগ্রহ ও উৎপাদনের আনন্দের সঙ্গে একাত্ম হয়ে নিজের জীবনকে সার্থক করে তুলি।



ফসল কর্তন বা সংগ্রহ কৃষির এক গুরুত্বপূর্ণ অধ্যায়। কেননা বছরের কঠোর পরিশ্রমের ফলপ্রাপ্তি ঘটে ফসল কর্তনের মাধ্যমে। এ ফল সন্তোষজনক হলে তা যেমন হয়- খুবই আনন্দের তেমনি সন্তোষজনক না হলে তা হয়ে উঠে বিষাদময়। চাষি ভাইয়েরা নিজ নিজ ক্ষেত্রে ফসলের চাষাবাদ করে সন্তোষজনক ফল লাভ করুন এটাই আমাদের প্রত্যাশা।



প্রিয় চাষী-ভাইয়েরা, আর একটি বিষয় খেয়াল রাখতে হবে ফসলের উৎপাদন খরচ যেন কম রাখা যায়। এ ক্ষেত্রে যান্ত্রিক প্রযুক্তি বেশ কার্যকর। অতএব, যে কোন ফসল চাষাবাদ করে লাভবান হতে অবশ্যই সাশ্রয়ী যান্ত্রিক প্রযুক্তি ব্যবহার করা উচিত। এ ব্যাপারে আপনার এলাকার দায়িত্বে নিয়োজিত উপ-সহকারী কৃষী অফিসার বা উপজেলা কৃষি-অফিসারের অথবা আমাদের নিম্ন ঠিকানায় যোগাযোগ করতে পারেন। এতে চাষি ভাইয়েরা উপকৃত হবেন বলে আমরা আশা করছি।



প্রিয় পাঠক ও চাষী ভাইয়েরা, আপনাদের জন্য আমাদের প্রতি মাসে এ আয়োজন। তাই আপনারা কৃষি বিষয়ক যে কোনো সমস্যার জন্যে আমাদের মাধ্যমে যোগাযোগ করতে পারেন বা সমস্যাগুলো লিখে পাঠাতে পারেন নিম্ন ঠিকানায়। আসুন, দেশের কৃষি, চাষী ও কৃষক-কৃষাণীর সার্বিক-উন্নয়নে এবং খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে সচেষ্ট হই। নিজেদেরকে সুস্থ সবল জাতি হিসেবে গড়ে তুলি। আসুন সবাই মিলে চাঁদপুরকে সুখী ও সমৃদ্ধির দিকে এগিয়ে নিয়ে যাই।



মুহাম্মদ আবদুর রহমান গাজী



বিভাগীয় সম্পাদক



কৃষি কণ্ঠ



দৈনিক চাঁদপুর কণ্ঠ, রেড ক্রিসন্ট ভবন (২য় ও ৩য় তলা)



প্রয়োজনে ঃ ০১৭১০-৯৮৮৭২০



kanthanews2011@gmail.com, marahmangazi@gmail.com



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২১-সূরা : আম্বিয়া


১১২ আয়াত, ৭ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাাহ্র নামে শুরু করছি।


 


৫০/ ইহা কল্যাণময় উপদেশ; আমি ইহা অবর্তীর্ণ করিয়াছি। তবুও কি তোমরা ইহাকে অস্বীকার কর?


৫১/ আমি তো ইহার পূর্বে ইব্রাহীমকে সৎপথের জ্ঞান দিয়াছিলাম এবং আমি তাহার সম্বন্ধে ছিলাম সম্যক পরিজ্ঞাত। 


দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


 


মৃত্যুটা জন্মানোর মতোই স্বাভাবিক। 


- বেকন।


যার রসনা ও হস্তদয় হইতে কোন মুসলমানের কোন প্রকার অনিষ্ট না হয়, সেই প্রকৃত মুসলমান এবং যে আল্লাহর নিষিদ্ধ কার্য হইতে পলায়ন করে সেই প্রকৃত মুহাজিজর। 


- (হযরত মুহাম্মদ (সঃ))


 

ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৩৬,৬৮৪ ৫,৫৪,২৮,৫৯৬
সুস্থ ৩,৫২,৮৯৫ ৩,৮৫,৭৮,৭০৩
মৃত্যু ৬,২৫৪ ১৩,৩৩,৭৭৮
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৪৮৩১৩৫
পুরোন সংখ্যা