চাঁদপুর, বুধবার ২১ অক্টোবর ২০১৫ । ৬ কার্তিক ১৪২২ । ৭ মহররম ১৪৩৭
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরে আরো ১২ জনের করোনা শনাক্ত, মোট আক্রান্ত ১৫৯
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২১-সূরা : আম্বিয়া

১১২ আয়াত, ৭ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাাহ্র নামে শুরু করছি।



০৫। উহারা ইহাও বলে, ‘এই সমস্ত অলীক কল্পনা, হয় সে উহা উদ্ভাবন করিয়াছে, না হয় সে একজন কবি। অতএব সে আনয়ন করুক আমাদের নিকট এক নিদর্শন যেরূপ নির্দর্শনসহ প্রেরিত হইয়াছিল পূর্ববর্তীগণ।’

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন

 


শরীরের দুরন্ত অভিযানের সময় হচ্ছে যৌন, আর মনের অভিযান শুরু হয় বার্ধক্যের।

লোগন পিয়ারসাল।



 


মানবতার সেবায় যিনি নিজের জীবন নিঃশেষে বিলিয়ে দিতে পারেন, তিনিই মহামানব।

                 - হযরত মুহাম্মদ (সাঃ)

 


ফটো গ্যালারি
মরিচে ধ্বংস ক্যান্সারের কোষ!
কৃষিকন্ঠ প্রতিবেদক
২১ অক্টোবর, ২০১৫ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+

নানা অপকারিতা জেনেও যাঁরা বেশি বেশি মরিচ খাওয়ায় অভ্যস্ত তাঁরা অন্তত একটি বিষয় ভেবে আশ্বস্ত হতে পারেন। সেটি হলো- মরিচ খেলে প্রোস্টেট ক্যান্স রের ঝুঁকি কমে। গবেষনায় দেখা গেছে, মরিচের ঝাল উৎপাদনকারী উপাদান প্রোস্টেট ক্যান্সারের জন্য দায়ী কোষগুলো ধ্বংস করতে সক্ষম।

গবেষণাটি করেছেন ভারতের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির (আইআইটি) একদল গবেষক। তাঁদের গবেষণা প্রতিবেদনটি সম্প্রতি আমেরিকান কেমিক্যাল সোসাইটির দ্যা জার্নাল অব ফিজিক্যাল কেমিস্ট্রি সাময়িকীতে প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে মরিচের মধ্যে ক্যাপসাইসিন নামের একটি উপাদান আছে, যেটির কারনেই মরিচ ঝাল হয়, এই ক্যাপসাইসিন প্রোস্টেট ক্যান্সারের জন্য দায়ী কোষ ধ্বংসে অত্যন্ত কার্যকর ভূমিকা রাখতে পারে।

বছর দশেক আগের এক গবেষণায় দেখা যায়, দায়ী কোষগুলো ধ্বংস করতে ক্যাপসাইসিন সহায়তা করে। কিন্তু এবার দেখা গেল, এটি কেবল ক্যান্সার কোষের ঝিলি্লগুলোকে (মেমব্রেন) ধবংসই করে না, পাশা-পাশি সেগুলোকে ছড়িয়ে পড়তে দেয়না। গবেষক অশোক মিশ্র ও ভিতেন্দ্রী সায়েনের বিশ্বাস, ভবিষ্যতে প্রোস্টেট ক্যান্সারের ঔষুধ তৈরিতে এই খ্যাপসাইসিন ব্যবহারে ভালো ফল পাওয়া যাবে। ডেইলি মেইল।

আজকের পাঠকসংখ্যা
১৩১২৬৪
পুরোন সংখ্যা