চাঁদপুর, বৃহস্পতিবার ৮ এপ্রিল ২০২১, ২৫ চৈত্র ১৪২৭, ২৪ শাবান ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • -
পেনশন প্রতারণা
হাসান আলী
০৮ এপ্রিল, ২০২১ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


বশির সাহেব টানা আটত্রিশ বছর চাকুরি শেষ করে জুলাইয়ের এক তারিখে অবসরে যাবেন। দেশের অনেক লোকের জন্ম তারিখ এক জুলাই কিংবা এক জানুয়ারি। এখনকার বাবা-মা কৌশলী হয়েছেন। জন্ম তারিখ ঠিক রেখে সাল পরিবর্তন করে দেন। বশির সাহেবের সাত মেয়ে দুই ছেলে। তিনি ছেলে মেয়ের ক্ষেত্রে কোনো প্রকার বৈষম্য করেন নি। প্রত্যেকে উচ্চ শিক্ষা শেষে কর্মক্ষেত্রে প্রবেশ করেছেন।



তিনি ছেলে মেয়ের পড়াশোনা চালানোর জন্য পৈত্রিক জমিজমা বিক্রি করে দিয়েছেন। মানুষ বশির সাহেবের প্রশংসায় পঞ্চমুখ। অফিসে একজন সৎ কর্মকর্তা হিসেবে সহকর্মীদের কাছে যথেষ্ট সম্মান-মর্যাদা পান। ছেলেমেয়েরা জন্মদিন, বিবাহবার্ষিকী পালন উপলক্ষে একত্রিত হন। সবার উপস্থিতিতে হৈ হুল্লোড়, হাসি ঠাট্টায় পুরো বাসা মেতে উঠে। স্ত্রী রাহেলার সাথে বসে বশির সাহেব এসব দারুণ ভাবে উপভোগ করেন। এরকম একটা অনুষ্ঠান শেষে ফিরে যাবার সময় শিরিন বশির সাহেবকে বললো, 'আব্বু তুমি পেনশনের টাকা পেয়ে কী করবে?'



বশির_ যা খুশি তা করবো।



শিরিন_ তবুও বলো না তোমার পরিকল্পনা কী?



বশির_ টাকা আমার কাছে রাখবো।



শিরিন_ তুমি পঞ্চাশ লাখ টাকা রাখো পেনশনার স্কিমে, বাকি টাকা তিন মাস অন্তর মুনাফা ভিত্তিক সঞ্চয়পত্রে। তুমি চাইলে একটা ফ্ল্যাট কিনতে পারো। আমি তোমার আদরের ছোট মেয়ে, তাই আমাকে নমিনি করতে পারো।



বশির_ বেতন ব্যাংকে যাবার আগে নগদে তুলেছি। ব্যাংকে যাবার পর থেকে সাথে সাথে তুলেছি। আমার রোজগারের সাথে সুদের টাকা যুক্ত করিনি। আমার টাকার সাথে হারাম যুক্ত করবো না।



শিরিনকে রাহেলা বললো, একটা ছেলে মাদ্রাসায় পড়ে। আমাদের বাসায় সবসময়ই আসা-যাওয়া করে। তোমার বাবাকে নানা আমাকে নানী ডাকে। ছেলেটার স্বভাব চরিত্র ভালো। আচার-ব্যবহার, কথা-বার্তা অনেক সুন্দর। ফোন করলেই চলে আসে। টাকা পয়সার লোভী না। তোমার বাবা কোথাও যেতে শহিদুলকে নিয়ে যায়। একসময় ঘরভর্তি মানুষ ছিল, এখন পুরো ঘর খালি পড়ে থাকে। এই ছেলেটাই ভরসা।



শিরিন_ বিশ্বাস করা খারাপ কিছু নয়। সতর্ক থেকো।



রাহেলা_ আমি একদিন তোমার বাবাকে বলেছি, 'এতোটা নির্ভর করা বোধ হয় ঠিক হচ্ছে না।' তিনি বিষয়টি পাত্তা দিলেন না। ওকে ছাড়া কিছু বুঝে না।



অবসরকালীন ছুটি শেষ হবার পর বশির সাহেবের ব্যস্ততা বেড়ে গেল। শহিদুলকে নিয়ে সকালে বের হয় আর বিকেলে ফেরে। কোনো কোনোদিন রাত হয়ে যায়।



রাহেলা একদিন স্বামীকে প্রশ্ন করলো, 'কিসের এতো ব্যস্ততা তোমার? সারাজীবন চাকরি করেছো, এখন বিশ্রাম নাও। শহিদুলকে তো দেখছি বেশ কয়েকদিন!'



বশির_ আমি পুরানো ঢাকায় গার্মেন্টস এঙ্সেরিজের ব্যবসা শুরু করেছি। শহিদুল সব দেখাশোনা করছে, আমি শুধু ফাইন্যান্স করছি।



রাহেলার বুকটা কেঁপে উঠলো। চোখের সামনে সর্বনাশের আগুন দেখতে পেলেন। স্বামীকে বললেন, 'বুড়ো বয়সে কোন্ দুঃখে ব্যবসা করতে হবে? তোমার কিসের অভাব?'



বশির_ ব্যাংকে সঞ্চয়পত্রে টাকা খাটিয়ে হারাম খেতে পারবো না। হারাম খোরের ইবাদাত কবুল হয় না। তবে ব্যবসায় ঝুঁকি আছে। কোন্ কাজটার ঝুঁকি নাই?



রাহেলা ছেলেমেয়েদের কাছে ঘটনা বললেন। ছেলে মেয়েরা তেমন কোনো গুরুত্ব দিলো না।



ব্যবসা শুরুর বছর খানেকের মধ্যে বুঝতে পারলেন তিনি প্রতারিত হয়েছেন। ছেলেমেয়েদের কাছ থেকে প্রাপ্ত টাকা দিয়ে বশির-রাহেলার সংসার চলছে।



শহিদুল পেনশনের পুরো টাকা মেরে দিয়েছে, তা নিয়ে স্ত্রী-সন্তানরা বশির সাহেবকে কিছু বলছে না।



বশির সাহেব একদিন স্ত্রীকে জিজ্ঞেস করলেন, 'আমি এতোগুলো টাকা হারালাম। কেনো একটা কথাও শুনতে চাইলে না?'



রাহেলা_ যখন থেকে তুমি নিখুঁত হবার জন্যে আকুল হয়ে উঠেছো, তখন থেকেই আমি বুঝতে পেরেছি তোমাকে থামানো যাবে না।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

২-সূরা বাকারা


২৮৬ আয়াত, ৪০ রুকু, মাদানী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


 


৮। আর মানুষের মধ্যে এমন লোকও রহিয়াছে যাহারা বলে, 'আমরা আল্লাহ ও আখিরাতে ঈমান আনিয়াছি' কিন্তু তাহারা মু'মিন নহে;


৯। আল্লাহ এবং মু'মিনগণকে তাহারা প্রতারিত করিতে চাহে। অথচ তাহারা যে নিজদিগকে ভিন্ন কাহাকেও প্রতারিত করে না, ইহা তাহারা বুঝিতে পারে না।


 


এমন প্রাসাদ তৈরি করো না, যা তুমি বাসযোগ্য করতে পারবে না।


_আল-ফকরি।


 


 


বিদ্যা শিক্ষার্থীগণ বেহেশতের ফেরেশতাগণ কর্তৃক অভিনন্দিত হবেন।


 


করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৬,৪৪,৪৩৯ ১৩,২১,৯৪,৪৪৭
সুস্থ ৫,৫৫,৪১৪ ১০,৬৪,২৬,৮২২
মৃত্যু ৯,৩১৮ ২৮,৬৯,৩৬৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬২৩৫৪৩
পুরোন সংখ্যা