চাঁদপুর, বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০, ৯ আশ্বিন ১৪২৭, ৬ সফর ১৪৪২
jibon dip

সর্বশেষ খবর :

  • --
সবার আগে করোনার টিকা নিলেন আমিরাতের স্বাস্থ্যমন্ত্রী
২৪ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


দেশে করোনাভাইরাসের ভ্যাকসিনের প্রয়োগ শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। জরুরি মুহূর্তে ব্যবহারের জন্য করোনার টিকার অনুমোদন দিয়েছে প্রশাসন। খবর সৌদি গ্যাজেট।



জরুরি ভিত্তিতে দেওয়া ওই টিকার প্রথম ডোজ সবার আগে গ্রহণ করেছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী আবদুল রাহমান আল ওয়াইস। মূলত সম্মুখসারির কর্মীদের জন্য জরুরি ভিত্তিতে বেশ কিছুদিন আগেই ওই টিকার অনুমোদন দেওয়া হয়।



আল ওয়াইস এক বিবৃতিতে জানিয়েছেন, সম্মুখসারিতে কাজ করা 'হিরো'দের নিরাপত্তা নিশ্চিত এবং করোনাভাইরাসের যে কোনো ঝুঁকি থেকে তাদের রক্ষা করতে সব ধরনের পদক্ষেপ নিশ্চিত করা হবে। তারা জীবন বাজি রেখে মানুষের জন্য কাজ করে যাচ্ছেন।



চীনাভিত্তিক সিনোফার্মের এই টিকার তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করেছে আরব আমিরাত। সেখানে কয়েক হাজার স্বেচ্ছাসেবী এই কার্যক্রমে অংশগ্রহণ করেছে। করোনা ভ্যাকসিনের পরীক্ষা শুরুর ছয় সপ্তাহ পরই তা জরুরি ব্যবহারের জন্য অনুমতি দিল আরব আমিরাত।



আমিরাতে বড় ধরনের সমাবেশ বা জনসমাগমে নিষেধাজ্ঞা আনা হয়েছে। শুক্রবার দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, জরুরি প্রয়োজনে একই পরিবারের ১০ জন সদস্য যে কোনো সামাজিক অনুষ্ঠানে যোগদান বা সমবেত হতে পারবে।



এক টুইট বার্তায় জরুরি অবস্থা সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, বিয়ে এবং পরিবারের যে কোনো অনুষ্ঠান ১০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখতে হবে। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেওয়া অতিথিদের ২৪ ঘণ্টা আগেই করোনার পরীক্ষা করিয়ে নিতে বলা হয়েছে। একই রকমের নিয়ম জারি করা হয়েছে যে কোনো ধরনের প্রার্থনা এবং শেষকৃত্যের জন্যও।



ওয়ার্ল্ডোমিটারের পরিসংখ্যান অনুযায়ী আমিরাতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ৮৪ হাজার ২৪২ জন। এর মধ্যে মারা গেছে ৪০৪ জন। দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ৭৩ হাজার ৫১২ জন। বর্তমানে আমিরাতে করোনার অ্যাক্টিভ কেস ১০ হাজার ৩২৬।



সূত্র : জাগো নিউজ।



 



 


হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৭৬-সূরা দাহ্র বা ইন্সান


৩১ আয়াত, ২ রুকু, মক্কী


পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।


 


২১। তাহাদের আবরণ হইবে সূক্ষ্ম সবুজ রেশম ও স্থুল রেশম, তাহারা অলংকৃত হইবে রৌপ্য নির্মিত কংকনে, আর তাহাদের প্রতিপালক তাহাদিগকে পান করাইবেন বিশুদ্ধ পানীয়।


২২। অবশ্য, ইহাই তোমাদের পুরস্কার এবং তোমাদের কর্মপ্রচেষ্টা স্বীকৃত।


 


ভয়কে যারা মানে তারাই জাগিয়ে রাখে ভয়।


-রবীন্দ্রনাথ ঠাকুর।


 


 


 


যে ব্যক্তি নীরবতা অবলম্বন করেছে সে মুক্তি লাভ করেছে।


 


ফটো গ্যালারি
করোনা পরিস্থিতি
বাংলাদেশ বিশ্ব
আক্রান্ত ৪,৬৪,৯৩২ ৬,৩১,৩৫,৯৭৩
সুস্থ ৩,৮০,৭১১ ৪,৩৬,১২,৩৫৩
মৃত্যু ৬,৬৪৪ ১৪,৬৬,২৮৯
দেশ ২১৩
সূত্র: আইইডিসিআর ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
আজকের পাঠকসংখ্যা
৬২২১৩৯
পুরোন সংখ্যা