চাঁদপুর। বুধবার ১৪ ফেব্রুয়ারি ২০১৮। ২ ফাল্গুন ১৪২৪। ২৭ জমাদিউল আউয়াল ১৪৩৯
redcricent
jibon dip

সর্বশেষ খবর :

  • চাঁদপুরের সুধীজন ও সাংবাদিক নেতৃবৃন্দের সাথে মতবিনিময়কালে নবাগত পুলিশ সুপার জিহাদুল কবির পিপিএম বলেন, যে কোনো মূল্যে চাঁদপুরের আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখা হবে। এছাড়া তিনি সড়কে ট্রাক চলাচল বন্ধ রাখার সবপ্রকার চেষ্টা অব্যাহত রাখবেন
হেরার আলো
বাণী চিরন্তন
আল-হাদিস

৩৫-সূরা ফাতির

৫৫ আয়াত, ৫ রুকু, মক্কী

পরম করুণাময় ও অসীম দয়ালু  আল্লাহর নামে শুরু করছি।

১৩। তিনি রাত্রিকে দিবসে প্রবিষ্ট করেন এবং দিবসকে রাত্রিতে প্রবিষ্ট করেন। তিনি সূর্য ও চন্দ্রকে কাজে নিয়োজিত করেছেন। প্রত্যেকটি আবর্তন করে এক নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত। ইনি আল্লাহ; তোমাদের পালনকর্তা, সা¤্রাজ্য তাঁরই। তাঁর পরিবর্তে তোমরা যাদেরকে ডাক, তারা তুচ্ছ খেজুর আঁটিরও অধিকারী নয়।

১৪। তোমরা তাদেরকে ডাকলে তারা তোমাদের সে ডাক শুনে না। শুনলেও তোমাদের ডাকে সাড়া দেয় না। কেয়ামতের দিন তারা তোমাদের শেরক অস্বীকার করবে। বস্তুতঃ আল্লাহর ন্যায় তোমাকে কেউ অবহিত করতে পারবে না।

দয়া করে এই অংশটুকু হেফাজত করুন


মহৎ কারণে যার মৃত্যু ঘটে সে অপরাজেয়।

-বায়রন।


ঈর্ষা ও পরশ্রীকাতরতা থেকে দূরে থাকবে, কারণ অগ্নি যেমন কাঠ পুড়িয়ে খেয়ে ফেলে, সেইরূপ ঈর্ষাও সৎকার্য খেয়ে নিঃশেষ করে ফেলে।


ফটো গ্যালারি
ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী : সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত
১৪ ফেব্রুয়ারি, ২০১৮ ০০:০০:০০
প্রিন্টঅ-অ+


ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বাংলাদেশ পুলিশের মহাপুলিশ পরিদর্শক (আইজিপি)। তিনি গত ৩১ জানুয়ারি ২০১৮ পুলিশের সর্বোচ্চ এই পদে যোগদান করেন। এর আগে তিনি পুলিশের বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন।



 



জন্ম ও শিক্ষাজীবন :



ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, বিপিএম (বার) চাঁদপুর জেলার সদর উপজেলার মান্দারী গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ৬ষ্ঠ বিসিএস-এ (১৯৮৪) পুলিশ ক্যাডারে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে ১৯৮৬ সালে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন।



চাঁদপুরের এই কৃতী সন্তান বাবুরহাট উচ্চ বিদ্যালয় থেকে কৃতিত্বের সাথে এসএসসি পাস করেন । উচ্চ মাধ্যমিক শ্রেণিতে গিয়ে ভর্তি হন চাঁদপুর কলেজে। উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা সমাপনীর পর ঢাকা বিশ্ববিদ্যালয় হতে সমাজ কল্যাণ বিষয়ে স্নাতক সম্মান এবং প্রথম শ্রেণীতে স্মাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ হতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তাঁর গবেষণার বিষয় ছিল 'ঈড়সনধঃরহম ঞবৎৎড়ৎরংস রহ ইধহমষধফবংয : ঈযধষষবহমবং ধহফ চৎড়ংঢ়বপঃং'।



 



এই কর্মকর্তা দেশের গন্ডির বাইরে যুক্তরাজ্যের টহরাবৎংরঃু ড়ভ খবরপবংঃবৎ হতে 'ঈৎরসরহধষ ঔঁংঃরপব ধহফ চড়ষরপব গধহধমবসবহঃ' বিষয়ে চড়ংঃ এৎধফঁধঃরড়হ ঈবৎঃরভরপধঃব এবং যুক্তরাষ্ট্রের টহরাবৎংরঃু ড়ভ ঠরৎমরহরধ হতে ঈৎরসরহধষ ঔঁংঃরপব ঊফঁপধঃরড়হ বিষয়ে ঈবৎঃরভরপধঃব ড়ভ অপযরবাবসবহঃ অর্জন করেন। এছাড়া তিনি যুক্তরাজ্যের চড়ষরপব ঝঃধভভ ঈড়ষষবমব, ইৎধসংযরষষ হতে এবং যুক্তরাষ্ট্রের ঋইও ঘধঃরড়হধষ অপধফবসু, ঠরৎমরহরধ হতে উচ্চতর পেশাগত প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি সাফল্যের সাথে যুক্তরাষ্ট্রের ঐধৎাধৎফ টহরাবৎংরঃু থেকে টঝ-ঝড়ঁঃয অংরধ খবধফবৎ ঊহমধমবসবহঃ চৎড়মৎধস সম্পন্ন করেছেন।



 



কর্মজীবন :



বিসিএস ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা হিসেবে ১৯৮৬ সালে সহকারী পুলিশ সুপার (এএসপি) হিসেবে পুলিশে যোগদান করেন ড. জাবেদ পাটোয়ারী।



বত্রিশ বছরের গৌরবোজ্জ্বল কর্মজীবনে তিনি বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে সততা, দক্ষতা, নিষ্ঠা, পেশাদারিত্ব ও সুনামের সাথে কাজ করেছেন। ২০১৩ সালের জুলাই মাসে জাবেদ পাটোয়ারীকে সচিব পদমর্যাদায় গ্রেড-১ পদে পদোন্নতি দেয়া হয়। তিনি এডিশনাল আইজি (গ্রেড-১) স্পেশাল ব্রাঞ্চ, এডিশনাল আইজি সিআইডি, এডিশনাল আইজি পুলিশ হেডকোয়ার্টার্স, পুলিশ কমিশনার রাজশাহী, পুলিশ কমিশনার খুলনা, ডিআইজি সিআইডি, কমান্ড্যান্ট-পুলিশ ট্রেনিং সেন্টার নোয়াখালী, কমান্ড্যান্ট-পুলিশ ট্রেনিং সেন্টার রংপুর, পরিচালক-পুলিশ স্টাফ কলেজ, এসএস নগর বিশেষ শাখা ঢাকা, এডিসি ডিএমপি, স্টাফ অফিসার টু আইজিপি, এডিশনাল এসপি সিলেট, মহামান্য রাষ্ট্রপতির পুলিশ লিয়াজোঁ অফিসার এবং এএসপি নেত্রকোণা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি স্বউদ্যোগ ও চেষ্টায় বিভিন্ন নিয়োাগ, পদায়ন ও পদোন্নতিসহ সকল বিষয়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে স্পেশাল ব্রাঞ্চকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন।



 



দেশের গ-ি ছেড়ে আন্তর্জাতিক কর্মক্ষেত্রে ড. পাটোয়ারী জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সুদানে উবঢ়ঁঃু চড়ষরপব ঈড়সসরংংরড়হবৎ (অপঃরহম), জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কসোভোতে ঈযরবভ ড়ভ অফসরহরংঃৎধঃরড়হ, গরংংরহম চবৎংড়হং টহরঃ, জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সিয়েরালিওনে ঈযরবভ ড়ভ ঙঢ়বৎধঃরড়হং, টঘ চৎড়ঃবপঃরড়হ ঋড়ৎপব এবং ক্রোয়েশিয়াতে ঝঃধঃরড়হ ঈড়সসধহফবৎ হিসেবে দায়িত্ব পালন করেন।



ড. পাটোয়ারী বাংলাদেশ পুলিশ একাডেমী সারদা, রাজশাহী, পুলিশ স্টাফ কলেজ ঢাকা, ডিটেকটিভ ট্রেনিং স্কুল ঢাকা, স্কুল অব ইন্টেলিজেন্স স্পেশাল ব্রাঞ্চ ঢাকা, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়-এর একজন রিসোর্স পার্সন হিসেবে বিভিন্ন বিষয়ে পাঠদান করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটে 'ভিক্টিমোলোজি এন্ড রেস্টোরেটিভ জাস্টিস' বিষয়ে এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় টাঙ্গাইলের 'ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগ'-এর একজন ভিজিটিং ফ্যাকাল্টি।



 



সম্মাননা



জঙ্গিবাদ দমনে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ তিনি ২০১০ ও ২০১১ সালে দুইবার বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পুলিশ পদক, বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম)-এ ভূষিত হন। এছাড়া তিনি দু'বার ওএচ'ং ঊীবসঢ়ষধৎু এড়ড়ফ ঝবৎারপব ইধফমব লাভ করেন।



 



সূত্র : উইকিপিডিয়া থেকে।



 


আজকের পাঠকসংখ্যা
১৬৯১০৮
পুরোন সংখ্যা